• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তুরস্কে আগাম নির্বাচনের ঘোষণা দিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ২১:১৮

তুরস্কে আগাম নির্বাচনের ঘোষণা দিলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী ২৪ জুন নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। খবর সিএনএন, দ্য গার্ডিয়ান।

নতুন এ ঘোষণার ফলে নির্ধারিত সময়ের প্রায় এক বছরেরও বেশি সময় আগে প্রেসিডেন্টের নির্বাহী আদেশে এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, দেশটির বিরোধীদল ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমএইচপি) প্রধান ডেভলেত বাচেলির প্রস্তাব অনুসারে আগাম নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে ২০১৯ সালের নভেম্বরে ওই নির্বাচন হবার কথা ছিল। এ নির্বাচনের পর দেশটির শাসন ব্যবস্থায় প্রেসিডেন্টের ক্ষমতা আরও বৃদ্ধি পাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার সাত বছরের শিশুকে ধর্ষণ করে খুনের ঘটনায় ভারতজুড়ে তোলপাড়
--------------------------------------------------------

তিনি আরও বলেন, পুরানো পদ্ধতির শাসন ব্যবস্থা ছিল দুর্বল। তবে আগামী নির্বাচনের পর সরকার ও প্রেসিডেন্ট একসঙ্গে কাজ করবে।

এদিকে সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষা ও সংকট নিরসন করে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় এরদোয়ান ইরান ও রাশিয়ার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির মধ্যে ফোনালাপে এসব প্রতিশ্রুতি দেন।

সিরিয়ায় আসাদ সরকারে রাসায়নিক উৎপাদন স্থাপনা লক্ষ্য করে ব্রিটেন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র শনিবার একযোগে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর দুই নেতা এই ফোনালাপ করেন। চলতি মাসের শুরুতে পূর্ব ঘৌটার দৌমায় সিরীয় সরকারের রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে পশ্চিমা তিন দেশ ওই হামলা চালায়।

আরও পড়ুন :

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh