• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

একজন বারবারা বুশ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ২০:১৭

বারবারা বুশ। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিখ্যাত রাজনৈতিক বুশ পরিবারের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে দেখা হতো তাকে। জন্মে ছিলেন ১৯২৫ সালের ৮ জুন। যুক্তরাষ্ট্রের সাবেক এ ফার্স্ট লেডি স্থানীয় সময় ১৭ এপ্রিল মঙ্গলবার না ফেরার দেশে পাড়ি জমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। খবর সিএনএন।

বারবারা বুশের শৈশব কেটেছে নিউ ইয়র্ক। মাত্র ১৬ বছর বয়সে জর্জ এইচ ডব্লিউ বুশের সঙ্গে সাক্ষাত হয় বারবারা বুশের। তখন তিনি ছিলেন স্কুলের একজন ছাত্রী। তিনি পড়াশোনা করতেন ম্যাচাচুসেটসের একটি অভিজাত প্রিপারেটরি স্কুলে। ১৯৪৫ সালের জানুয়ারিতে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তখন নৌবাহিনীর অফিসার হিসেবে সবেমাত্র যুদ্ধ থেকে ছুটিতে বাড়ি ফিরেছিলেন সিনিয়র বুশ। এই দম্পতির রয়েছে ৬ ছেলে-মেয়ে।
--------------------------------------------------------
আরও পড়ুন : বিমানের ছিদ্র দিয়ে বাতাস টেনে নিচ্ছিল যাত্রীকে (ভিডিও)
--------------------------------------------------------

বারবারা বুশ বিশ্বব্যাপী শিক্ষায় অবদান রেখে গেছেন। পারিবারিক শিক্ষার জন্য তিনি প্রতিষ্ঠা করেছেন বুশ ফাউন্ডেশন। বিশ্বব্যাপী শিক্ষা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য মানুষের মনে চির সবুজ হয়ে থাকবেন তিনি।

বারবারার স্বামী জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৮৯ থেকে ১৯৯৩ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। সে সময় ফার্স্ট লেডি হিসেবে হোয়াইট হাউসে ছিলেন তিনি। পরে তার সন্তান জর্জ ডব্লিউ বুশ ২০০০ সালে ৪৩তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। দুই দফায় প্রেসিডেন্ট ছিলেন তিনি। বারবারার আরেক সন্তান জেব বুশ ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নরের দায়িত্ব সামলেছেন। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার চেষ্টা করেছেন তিনিও।

আমেরিকার ইতিহাসে বারবারা বুশই একমাত্র নারী যিনি জীবিত অবস্থায় স্বামী আর সন্তানকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে দেখেছিলেন।

চলতি বছরের জানুয়ারিতে নিজেদের ৭৩তম বিয়ে বার্ষিকী উদযাপন করেছিলেন এই প্রেসিডেন্ট দম্পতি। ছয় সন্তানের জন্ম দিলেও মাত্র তিন বছর বয়সে ১৯৫৩ সালে মারা যান এই দম্পতির মেয়ে রবিন। বাকি পাঁচ সন্তান ও ১৭ নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। ফার্স্ট লেডি থাকার সময়ে নিজের প্রতিষ্ঠিত বারবারা বুশ ফাউন্ডেশনের মাধ্যমে সাক্ষরতার প্রচারে রেখেছেন এই নারী।

এদিকে বারবারা বুশ মারা যাওয়ার খবরে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিশ্ব নেতারা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবারা বুশের ভূয়সী প্রশংসা করে বলেন, তিনি ছিলেন আমেরিকান পরিবারের একজন পরামর্শদাতা। দেশ, পরিবারের প্রতি তার অসীম শ্রদ্ধার জন্য দীর্ঘদিন পৃথিবীর মানুষ তাকে স্মরণ করবে।

বারবারা বুশের ছেলে জেব বুশ বলেন, আমি জর্জ বুশ ও বারবারা বুশের সন্তান হিসেবে ব্যতিক্রমী গর্ব অনুভব করি। মা ছিলেন মহান, মজাদার মানুষ। ছিলেন ভালবাসাময়, স্মার্ট, করুণাময়ী।

বারবারার অন্য ছেলে জর্জ পি বুশ টুইটে লিখেছেন, আমরা তোমাকে মিস করব। কিন্তু আবার আমাদের দেখা হবে। ডেমোক্রেট দল থেকে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অধীনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী প্রথম নারী ছিলেন মেডেলিন অলব্রাইট। তিনি বারবারা বুশকে স্মরণ করেছেন দৃঢ়প্রত্যয়ী একজন নারী হিসেবে, যার মধ্যে যুক্তরাষ্ট্রের সেরা মূল্যবোধ ছিল।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট দম্পতি বারাক ও মিশেল ওবামা বারবারার প্রশংসায় লিখেছেন, জনগণের সেবায় নিয়োজিত এক পরিবারের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যক্তি ছিলেন তিনি।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh