• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প প্রশাসনে নিকি হ্যালির ভবিষ্যৎ কোন পথে?

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ১৭:৫৯

ট্রাম্প প্রশাসনে যে কয়জন ক্ষমতাধর নারী আছেন তাদের মধ্যে একজন জাতিসংঘে মার্কিন দূত নিকি হ্যালি। কিন্তু রোববার নিকি হ্যালির একটি মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে কাঁদা ছোঁড়াছুড়ি। রাশিয়ার যেসব প্রতিষ্ঠান আসাদ সরকারকে রাসায়নিক অস্ত্র সরবরাহ করেছে তাদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে মন্তব্য করেন নিকি হ্যালি। খবর সিএনএনের।

তবে মার্কিন জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালক ল্যারি কুডলো মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, তিনি এক ধাপ এগিয়ে কথা বলেছেন। এর একদিন আগে খবর বেরিয়েছিল যে ট্রাম্প রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞায় ‘ব্রেক কষতে’ চাচ্ছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে বরযাত্রীবাহী ট্রাক খাদে, নিহত ২১
--------------------------------------------------------

কুডলো বরেন, তিনি খুব ভালো কাজ করেছেন। তিনি খুব কার্যকর রাষ্ট্রদূত। কিন্তু তিনি হয়তো কিছু সময়ের জন্য দ্বিধান্বিত হয়ে পড়েছিলেন।

কিন্তু কুডলোর মন্তব্যের খুব কড়া জবাব দেন নিকি হ্যালি। তিনি বলেন, সম্মানের সঙ্গেই বলছি, আমি দ্বিধান্বিত হই না।

পরে অবশ্য হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেছেন, কুডলো তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন।

কিন্তু মনে হচ্ছে, নিকি হ্যালি একা নন। রাশিয়া নিয়ে নিকি হ্যালির মন্তব্যের একদিন পর হোয়াইট হাউজের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলেছেন, ট্রাম্প প্রশাসন ‘রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা বিবেচনা’ করছে। কিন্তু এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের শীর্ষ দুই কর্মকর্তা বলেছেন, নিকি হ্যালি হয়তো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন সিদ্ধান্তের কথা জানেন না। তিনি হয়তো শুক্রবার হোয়াইট হাউজের মিটিংয়ে রাশিয়ার বিষয়ে সিদ্ধান্ত হওয়ার আগেই সেখান থেকে বেরিয়ে গিয়েছেন।

এদিকে ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা জানিয়েছেন, নিকি হ্যালির ওই দ্বিধা নিয়ে ‘বিরক্তি’ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ওই কর্মকর্তা বলছেন, এটি নিকি হ্যালির ব্যাপারে খুব বিরল একটি ঘটনা। অন্যদিকে জাতিসংঘে মার্কিন এই দূতের ওই মন্তব্যের পর প্রেসিডেন্ট সঙ্গে সরাসরি কথা বলেছেন কিনা সেটা স্পষ্ট নয়। তবে সিরিয়া ইস্যু জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিকি হ্যালির পারফরমেন্সের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
X
Fresh