• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

যৌন সম্পর্কের বিনিময়ে মিলবে ডিগ্রি!

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ এপ্রিল ২০১৮, ১৪:২৬

বিশ্ববিদ্যালয়ের এক শীর্ষ কর্তার সঙ্গে যৌন সম্পর্ক গড়ে তুললে আর্থিক সুবিধার সঙ্গে মিলবে ডিগ্রি লাভও। ছাত্রীদের এ প্রস্তাব দিয়েছেন তামিলনাড়ুর একটি বেসরকারি কলেজের এক অধ্যাপিকা।

বিশেষ সুবিধা পাইয়ে দেয়ার পরিবর্তে যৌন প্রস্তাব দেয়ার অভিযোগে ওই অধ্যাপিকার বিরুদ্ধে পুলিশের কাছে নালিশ জানিয়েছেন ওই চার ছাত্রী। খবর আনন্দবাজার।

ওই ছাত্রীরা অভিযোগ করেন, অধ্যাপিকা নির্মলা দেবী তাদের প্রস্তাব দেন- মাদুরাই বিশ্ববিদ্যালয়ের এক শীর্ষ কর্তার জন্য ‘বিশেষ কিছু’ করলে অর্থ ও ডিগ্রি পাওয়ার জন্য সুবিধা পাওয়া যাবে। শিক্ষাগত ক্ষেত্রে অনেক দূর যাওয়ার বিষয়েও সাহায্য পাওয়া যাবে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন ওই অধ্যাপিকা।

এরপর থেকে তুমুল অস্বস্তিতে কলেজ কর্তৃপক্ষ। ঘটনার পর সোমবার ওই অধ্যাপিকাকে আটক করেছে পুলিশ।

--------------------------------------------------------
আরও পড়ুন : সিরিয়া হামলায় পার্লামেন্টে তোপের মুখে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

রোববার সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়েছে সেই কথোপকথনের অডিও রেকর্ডিং। এর পরই শোরগোল পড়ে গিয়েছে রাজ্যে।

ফাঁস হওয়া অডিও টেপ-এ শোনা গেছে, ওই ছাত্রীদের নির্মলা দেবী বলছেন, ‘অ্যাকাডেমিক লেভেলে আমি তোমাদের অনেক দূর নিয়ে যেতে পারি, এ কথা আমি নিশ্চিতভাবে বলতে পারি।’ সেই সঙ্গে ওই শীর্ষ কর্তার উল্লেখ করে তিনি আরও বলছেন, ‘তিনি অনেক বড় কর্তা। আমি এটা দেখব যাতে তোমাদের নম্বরে (পরীক্ষার) কোনও হেরফের না হয়। আর্থিকভাবে, এমনকী অ্যাকাডেমিক সার্পোটও পাবে।’ এর পর শোনা গেছে, ওই প্রস্তাবে রাজি হচ্ছেন না কলেজ ছাত্রীরা। তাতে নির্মলা দেবী বলছেন, ‘তোমরা এখনও ছোট আছো। ভাইস চ্যান্সেলরের মতো পদে যেতে গেলেও তো রাজনৈতিক প্রভাব লাগে।’

ওই অডিও টেপে তার স্বরই শোনা যাচ্ছে বলে স্বীকার করেছেন অধ্যাপিকা নির্মলা দেবী। তবে বিষয়টি নিয়ে ছাত্রীরা ভুল বুঝেছে বলে দাবি করেছেন তিনি।

পুরো ঘটনায় তদন্তের নির্দেশ দিয়ে কমিটি করেছেন তামিলনাড়ুর রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিত। ঘটনাচক্রে, যদিও রাজ্যপালের ঘনিষ্ঠ বলে পরিচিতি রয়েছে ওই অধ্যাপিকার।

ছাত্রীদের যৌন প্রস্তাব দেয়ার কথা অস্বীকার করেছেন মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। তাদের মতে, বিশ্ববিদ্যালয়ের বদনাম করানোর জন্যই এমন বিতর্ক তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পি পি চেল্লাথুরাই বলেন, ‘যে কোনও ব্যক্তিই যে কারো নাম নিতে পারেন। তার মানে এই নয় যে, সব সত্যি হয়ে যাবে। এ রকমের কোনও অভিযোগ পেলে আমরা অবশ্যই তা তদন্ত করে দেখব।

ওই বেসরকারি কলেজ কর্তৃপক্ষ অবশ্য দাবি করেছেন, নির্মলা দেবীকে গত ২১ মার্চেই সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে তাতেও ক্ষোভের আগুন নেভেনি। নির্মলা দেবীর গ্রেপ্তারের দাবিতে সরব হয়েছেন পড়ুয়ারা।

গোটা বিষয়ে সিবিআই তদন্তের দাবিতে মুখ খুলেছেন রাজ্যের বিরোধী নেতা এম কে স্ট্যালিন। স্ট্যালিন বলেন, হাইকোর্টের নজরদারিতে সিবিআই তদন্ত করা উচিত।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টার্ন চিকিৎসককে যৌন হয়রানি, শাস্তির দাবিতে মানববন্ধন
যৌন জীবন নিয়ে শ্রীলেখার বিস্ফোরক মন্তব্য
রাস্তায় যৌন হেনস্তার শিকার অভিনেত্রী
জগন্নাথে ছাত্রীকে যৌন নিপীড়ন, আরেক শিক্ষক বরখাস্ত
X
Fresh