• ঢাকা সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ০১ শ্রাবণ ১৪২৫

জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আইনজীবীর আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ এপ্রিল ২০১৮, ১৯:১৯ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ১৯:২৫
যুক্তরাষ্ট্রের একজন বিখ্যাত আইনজীবী ও পরিবেশ আন্দোলনকর্মী আইনজীবী ডেভিড বাকেল।  জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে  নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছেন তিনি।  শনিবার সকাল ৬ টা ৩০ মিনিটে নিউ ইয়র্কের ব্রুকলিন শহরের প্রসপেক্ট পার্ক থেকে আইনজীবী ডেভিড বাকেলের মরদেহ উদ্ধার করা হয়। খবর বিবিসি।

আত্মহত্যার আগে একটি সুইসাইড নোটে বাকেল জানিয়েছেন, মানুষ জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে পৃথিবীর ও নিজের যে ক্ষতি করছে তার প্রতীকী প্রতিবাদেই তিনি জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে নিজেকে জ্বালিয়ে দিয়েছেন।

নিউ ইয়র্ক টাইমসকে পাঠানো সুইসাইড নোটে বাকেল লেখেন, ‘বেশিরভাগ মানুষই এখন যে বাতাসে নিঃশ্বাস নেয় তা তা জীবাশ্ম জ্বালানির কারণে দূষিত। এর ফলে অনেকেই অকালে মারা যায়। জীবাশ্ম জ্বালানিতে আমার মৃত্যু, আমরা নিজেদের প্রতি যা করছি তারই প্রতিফলন।’

--------------------------------------------------------
আরও পড়ুন : রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন ট্রাম্পের বিশেষ দূত
--------------------------------------------------------

আইনজীবী বাকেল সমকামী ও তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার আদায়ে কাজ করার জন্য পরিচিত ছিলেন। পরবর্তীতে তিনি বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠনের সঙ্গে যুক্ত হন।

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যের ব্র্যান্ডন টিনা ধর্ষণ ও হত্যা মামলার প্রধান আইনজীবী ছিলেন ডেভিড বাকেল। তৃতীয় লিঙ্গের কিশোর ব্র্যান্ডন টিনাকে ধর্ষণের পর হত্যা করে অপরাধীরা।

পরবর্তীতে ওই ঘটনা অবলম্বনে ১৯৯৯ সালে নির্মিত ‘বয়েজ ডোন্ট ক্রাই’ সিনেমায় তার চরিত্রে অভিনয় করে অস্কার পুরস্কার লাভ করেন অভিনেত্রী হিলারি সোয়াঙ্ক।

বাকেল সমকামীদের অধিকার আদায়ে কাজ করা ল্যাম্বডা লিগ্যালের ম্যারেজ প্রজেক্ট ডিরেক্টর ও জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

আরও পড়ুন :

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়