• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় সেনা রাখতে প্রেসিডেন্ট ট্রাম্পকে রাজি করেছি: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ এপ্রিল ২০১৮, ০৯:১৩
ফাইল ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করতে তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছেন। বরং সিরিয়ার জন্য ‘দীর্ঘমেয়াদী’ পরিকল্পনার ব্যাপারে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন। খবর বিবিসির।

এর আগে চলতি মাসের শুরুর দিকে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে, যুক্তরাষ্ট্র ‘খুব শিগগিরই সিরিয়া থেকে বেরিয়ে আসবে।’

তবে ৭ এপ্রিল বিদ্রোহী নিয়ন্ত্রিত ডৌমা শহরে সন্দেহভাজন রাসায়নিক অস্ত্র ব্যবহারের জবাবে শুক্রবার রাতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স সিরিয়ায় বিভিন্ন সরকারি অবস্থানে বিমান হামলা চালায়।

--------------------------------------------------------
আরও পড়ুন : জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী
--------------------------------------------------------

ম্যাক্রোঁ বলেছেন, সিরিয়ায় হামলা সীমিতাকারে রাখার ব্যাপারেও তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে রাজি করাতে সম্মত হয়েছেন।

সিরিয়ায় সামরিক হামলার আগে উভয় নেতা বেশ কয়েকবার ফোনালাপ করেছেন বলেও জানা গেছে।

এদিকে ফরাসি প্রেসিডেন্টের ওই বক্তব্যের পর হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এ ধরনের কোনো বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সম্মত হওয়ার খবর নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, সিরিয়ায় মার্কিন মিশনের ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন হয়নি। প্রেসিডেন্ট ট্রাম্প নিশ্চিতভাবেই যত দ্রুত সম্ভব সিরিয়া থেকে বের হয়ে আসতে চান।

কিন্তু যুক্তরাষ্ট্র ইসলামিক স্টেট (আইএস) গ্রুপকে ‘পুরোপুরি গুড়িয়ে দিতে প্রতিজ্ঞাবদ্ধ’ বলেও জানিয়েছেন হোয়াইট হাউজের এই মুখপাত্র।

সিরিয়ায় শুক্রবার রাতে হামলার বিষয়ে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমেরিকা যে কোনো পরিস্থিতিতে সিরিয়ায় অনির্দিষ্টকালের জন্য থাকতে চায় না।

উল্লেখ্য, সিরিয়ায় দুই হাজার মার্কিন সেনা রয়েছে। তারা সিরিয়ার পূর্বাঞ্চলে কুর্দিশ ও আরব মিলিশিয়াদের জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসকে (এসডিএফ) সহায়তা করছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh