• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অধিকৃত গোলান মালভূমির আকাশসীমা বন্ধ ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ এপ্রিল ২০১৮, ১৭:৩১

সিরিয়ায় পশ্চিমা বিমান হামলা শুরু হওয়ার পর জর্ডান নদীর পূর্ব পাশে অধিকৃত গোলান মালভূমির আকাশসীমা বন্ধ করে দিয়েছে ইসরায়েল। চলতি মাসের শেষ নাগাদ ওই আকাশসীমা বন্ধ বলে জানা গেছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ বিমান সংস্থাগুলোকে জানিয়েছে, তাদের কোনো ফ্লাইট পাঁচ হাজার ফুট উচ্চতার বেশি উপর দিয়ে চলাচল করতে পারবে না।

এর আগে ইসরায়েল সিরিয়ায় পশ্চিমা বিমান হামলার সমর্থনে এক বিবৃতি দেয়। ওই বিবৃতিতে ইসরায়েল জানায়, গেলো বছর প্রেসিডেন্ট ট্রাম্প পরিষ্কারভাবে বলেছেন, রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হলে সেটি হবে সীমা লঙ্ঘন। আজ রাতে (শুক্রবার) যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ফ্রান্স ও যুক্তরাজ্য রাসায়নিক অস্ত্র ব্যবহারের জবাব দিয়েছে।

ইসরায়েলের ওই বিবৃতিতে আরও বলা হয়, সিরিয়া হত্যামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ও এগুলোর সঙ্গে সম্পৃক্ত ইরানের আশ্রয়দাতা। যার ফলে তাদের সীমানা, বাহিনী ও নেতৃত্ব বিপদের মুখে পড়েছে।

এদিকে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ সিরিয়ায় হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইসরায়েল ছাড়া আর যেসব দেশ সিরিয়ায় বিমান হামলার সমর্থন করেছে সেগুলো হলো- জার্মানি, তুরস্ক, সৌদি আরব, কাতার, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়া। অন্যদিকে রাশিয়া, চীন, ইরান ও সিরিয়া ওই হামলা বিরোধিতা করেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা
X
Fresh