• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা হত্যায় মিয়ানমারে সাত সেনার ১০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ এপ্রিল ২০১৮, ১০:২২

নিরস্ত্র রোহিঙ্গা হত্যাকাণ্ডের ঘটনায় সাত সেনাসদস্যকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের একটি আদালত। মঙ্গলবার মিয়ানমারের সেনাপ্রধান এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন। এর আগে গেলো বছর ১০ রোহিঙ্গা মুসলিমকে বিচার বহির্ভূতভাবে হত্যা করে ওই সেনাসদস্যরা। খবর খালিজ টাইমসের।

সিনিয়র জেনারেল মিন অং হ্লেইংয়ের ওই পোস্টে বলা হয়েছে, চার সেনা কর্মকর্তাকে সেনাবাহিনী থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং তাদের ১০ বছর সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। আর বাকি তিন সেনা কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে এবং তাদের অপরাধ কারাগারে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

গেলো বছরের ২ সেপ্টেম্বর ইন দিন গ্রামে ওই নিরস্ত্র রোহিঙ্গাদের হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এর আগে রাখাইনে কোনো ধরনের সহিংসতার কথা অস্বীকার করলেও ইন দিন গ্রামের ওই ঘটনায় সেনাবাহিনী জড়িত থাকার বিষয়টি মেনে নেয় মিয়ানমার কর্তৃপক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : আমার ভুল হয়েছে, আমি সরি: মার্ক জাকারবার্গ
--------------------------------------------------------

ওই ঘটনার তদন্ত প্রতিবেদন করতে গিয়ে রয়টার্সের দুই সাংবাদিক গেলো ডিসেম্বর গ্রেপ্তারের শিকার হন। যদি ওই সাংবাদিক অভিযুক্ত প্রমাণিত হন তাহলে তাদের ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এদিকে মিয়ানমারের সেনাবাহিনী বরাবরই দাবি করে এসেছে যে, রোহিঙ্গারা ‘সন্ত্রাসী’। কিন্তু তাদের সেই দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেখা পারেনি মিয়ানমারের সেনাবাহিনী।

উল্লেখ্য, গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে সেনা অভিযান শুরু হলে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র বলছে, রাখাইনে জাতিগত শুদ্ধি অভিযান চালানো হচ্ছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু হত্যা মামলায় বৃদ্ধের যাবজ্জীবন কারাদণ্ড 
মেটার মুখপাত্রকে ৬ বছরের কারাদণ্ড দিলো রাশিয়া
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
X
Fresh