• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার ১২ বছরের কারাবাস শুরু

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ এপ্রিল ২০১৮, ১৮:২১ | আপডেট : ০৮ এপ্রিল ২০১৮, ১৮:২৮
ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা পুলিশের কাছে আত্মসমর্পণের পর তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে ব্রাজিলের একটি আদালত দুর্নীতির দায়ে তাকে ১২ বছরে কারাদণ্ড দেন। খবর বিবিসির।

আদালতের বেঁধে দেয়া সময়ের দুইদিন পর তিনি আত্মসমর্পণ করেন। এর আগে তিনি সাও পাওলোর কাছে নিজের শহরে স্টিল শ্রমিক ইউনিয়নের ভবনে আশ্রয় নেন।

পরে ৭২ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট ওই ভবন থেকে বের হওয়ার পর পুলিশ তাকে নিয়ে যায়। তবে তাকে নেয়ার আগে লুলার সমর্থকরা পুলিশের হেলিকপ্টার ঘিরে ধরে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জাহাজেই মারা গেলো আড়াই হাজার ভেড়া
--------------------------------------------------------

লুলা শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন। তবে লুলা বলেছেন যে তিনি গ্রেপ্তারি পরোয়ানা মেনে নেবেন।

ব্রাজিলে গ্লোবোনিউজের ভিডিও ফুটেজে দেখা গেছে, সাও বেরনার্ডো দো ক্যাম্পো শহরের ইউনিয়ন ভবন থেকে বেরিয়ে লুলা ও তার দেহরক্ষীরা ভিড় ঠেলে এগিয়ে যাচ্ছেন।

পরে পুলিশ হেলিকপ্টারে করে তাকে দক্ষিণাঞ্চলীয় শহর কুরিটিবায় নিয়ে যায়। এদিকে পুলিশের হেলিকপ্টার অবতরণের পর বিক্ষোভকারী আতশবাজি পোড়ায়। দাঙ্গা পুলিশ পরে লুলার সমর্থকদের সরিয়ে দিতে কাঁদানে গ্যাস ছোঁড়ে। দমকল বিভাগ জানিয়েছে, এসময় আটজন আহত হয়েছেন। তাদের মধ্যে একজন রাবার বুলেটের আঘাতে আহত হয়েছেন।

চলতি বছরের অক্টোবরে ব্রাজিলে নির্বাচন অনুষ্ঠিত হবে। মতামত জরিপে দেখা গেছে, নির্বাচনে বেশ শক্ত অবস্থানে রয়েছে লুলা।

অভিযুক্ত হওয়ায় লুলা নির্বাচনে দাঁড়াতে পারবে না। কিন্তু ব্রাজিলের সর্বোচ্চ নির্বাচনী আদালত এ বিষয়ে সর্বময় ক্ষমতার অধিকারী।

উল্লেখ্য, ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা।

আরও পড়ুন : 

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়