• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ভাগ হয়ে যাচ্ছে কী আফ্রিকা?

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ এপ্রিল ২০১৮, ১২:২০ | আপডেট : ০৮ এপ্রিল ২০১৮, ১২:৩৩
কয়েক সপ্তাহ ধরেই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কী ঘটছে আফ্রিকায়? আফ্রিকা মহাদেশ কী ভাগ হয়ে যাচ্ছে? নাকি অন্য কোনো কারণে এমনটা হচ্ছে।

ঘটনা যাই হোক না কেন কেনিয়ার রাজধানী নাইরোবির বাইরে কয়েক মাইল এলাকাজুড়ে বড় ফাটল নিয়ে বিজ্ঞানীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে।

৫০ ফুট গভীর ওই ফাটল কোনো কোনো অংশে ৬৫ ফুট পর্যন্ত চওড়া। কিন্তু কেন এমনটা ঘটছে? সেটার সদুত্তর অবশ্য দিতে পারেননি বিজ্ঞানীরা।

কেউ কেউ বলছেন, টেকটোনিক প্লেট সরে যাওয়ার কারণে এমনটা হচ্ছে। আবার কেউ কেউ বলছেন, আবহাওয়াগত কারণে এমনটা হয়েছে।

ভূতাত্ত্বিক বেন অ্যান্ড্রু মনে করেন, টেকটোনিক প্লেট সরে যাচ্ছে বলেই ওই ফাটল দেখা দিয়েছে। হাজার হাজার বছর ধরে এই প্রক্রিয়াটি চলছে।

অ্যান্ড্রু আরও বলেন, এই ফাটল আগামী পাঁচ কোটি বছরের মধ্যে আফ্রিকা ভাগ হয়ে যাওয়ার প্রথম প্রমাণ হতে পারে।
--------------------------------------------------------
আরও পড়ুন : সিরিয়ায় ফের রাসায়নিক অস্ত্র হামলা, নিহত ৭০
--------------------------------------------------------

আফ্রিকা যে আলাদা হয়ে যাবে এটি মানলেও ফাটলের ব্যাপারে ভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন ভূমিকম্পবিষয়ক ভূতাত্ত্বিক ওয়েনডি বোহেন। তার মতে, এই ফাটলের জন্য দায়ী আবহাওয়া।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় ভারি বর্ষণের পর যেমনটা দেখা যায় এটা সেরকমই একটি ফাটল। ভারি বৃষ্টিপাতের কারণে আলগা মাটি সরে যাওয়ায় এমনটা ঘটছে।

ভূতাত্ত্বিক বোহেনের অবশ্য তার ব্যাখ্যায় একটি বিষয় এড়িয়ে গেছেন। আর সেটি হচ্ছে, যে রেখা বরাবর ফাটল দেখা দিয়েছে বিজ্ঞানীদের ধারণা আফ্রিকা মহাদেশ ঠিক এই অংশ দিয়েই আলাদা হয়ে যাবে।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়