• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

‘ভারতের সঙ্গে যুদ্ধ হলে প্রস্তর যুগে ফিরে যাবে পাকিস্তান’

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৬ মার্চ ২০১৮, ১১:০৪ | আপডেট : ২৬ মার্চ ২০১৮, ১১:২০
অগ্নি-৫, যা চীন-পাকিস্তানের যেকোনো শহরে আঘাত হানতে সক্ষম
পাকিস্তান ও চীনের সঙ্গে পরমাণু যুদ্ধে জড়ালে ভারতই জয়ী হবে। এমনটাই দাবি করেছেন ভারতীয় সেনাবাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডের সাবেক কমান্ডার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট বিএস জাসওয়াল। খবর ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি স্টারের।

সাবেক এই সেনা কর্মকর্তা আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, এমনটা হলে পাকিস্তান ‘প্রস্তর যুগে’ ফিরে যাবে। আর চীনের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে বিশ্বে একা হয়ে পড়বে বেইজিং।

জাসওয়াল বলেছেন, ভারত শক্তিশালী দুই প্রতিবেশী দেশকে এক সঙ্গে মোকাবেলায় প্রস্তুত। আর যদি এমনটা ঘটে সেক্ষেত্রে দুই দেশেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: রাশিয়ায় শপিং সেন্টারে অগ্নিকাণ্ডে নিহত ৩৭
--------------------------------------------------------

তিনি বলেন, ভারত আগে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না। তবে এ ধরনের কিছু ঘটলে কঠোর জবাব দেয়া হবে। আমরা একইসঙ্গে দুই দেশকে মোকাবেলায় প্রস্তুত। যদি আমরা পাল্টা জবাব দেই, তাহলে পাকিস্তান প্রস্তর যুগে ফিরে যাবে। আমরা পুরো পাকিস্তানকে ধ্বংস করে দেবো।

জাসওয়াল আরও বলেন, আর চীন যদি আমাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে তাহলে তাদের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। একইসঙ্গে আন্তর্জাতিক অঙ্গনে বিচ্ছিন্ন হয়ে পড়বে দেশটি।

এশিয়ার এই অঞ্চলে সাম্প্রতিক সময়ে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। চীন-পাকিস্তান ইকোনোমিক করিডর, ডোকলাম, কাশ্মীর নিয়ে এই তিন দেশের মধ্যে উত্তেজনা চলছে।

আরও পড়ুন: 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়