• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ভোটক্রয় কেলেঙ্কারিতে পেরুর প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ মার্চ ২০১৮, ২০:১৩ | আপডেট : ২২ মার্চ ২০১৮, ২০:১৬
ভোট ক্রয় কেলেঙ্কারির জেরে পদত্যাগ করেছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুজেনস্কি। দেশের উন্নয়নের পথে বাধা হয়ে থাকতে চান না  উল্লেখ করে বুধবার পদত্যাগ করেছেন তিনি।  খবর বিবিসি। 

ক্ষমতা থেকে সরে যাওয়ার আগে দেয়া ভাষণে কুজেনস্কি রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, রাষ্ট্রের অখণ্ডতা রক্ষায় আমাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এই মুহূর্তে সবচেয়ে বেশি দরকার রাষ্ট্রীয় একতা, যেটা আমাকে গ্রহণ করবে না। তাই আমি ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। 

এদিকে ভোট ক্রয় কেলেঙ্কারির ঘটনাকে তার বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে আখ্যা দিয়েছেন কুজেনস্কি। বিরোধীদলের কাছ থেকে ভোটক্রয়ের যে গুজব ছড়ানো হচ্ছে, তা রাষ্ট্রের গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করবে বলে মন্তব্য করেন তিনি। 

দেশটির কনজারভেটিভ পার্টির এই নেতাকে ঘিরে পেরুর রাজনীতিতে যে ঝড় উঠেছে তাতে কনজারভেটিভ পার্টিতো বটেই, বিরোধী দলও বিব্রতবোধ করছে। এর আগে দেশটির শক্তিশালী নেতা ফুজিমুরির কন্যা কেইকো কুজেনস্কির বিরুদ্ধে সংসদে অভিশংসন বিল আনেন।

ঘুষ গ্রহণের অভিযোগে বৃহস্পতিবার একটি অভিশংসন ভোটের মুখোমুখি হওয়ার কথা ছিল তার। কুজেনস্কির মিত্ররা এই ভোটে তাকে সমর্থন দেওয়ার জন্য বিরোধীদলীয় রাজনীতিকদের অর্থ দেওয়ার প্রস্তাব করছেন, এমন ফুটেজ প্রকাশ পাওয়ার পর থেকে কুজেনস্কির পদত্যাগের দাবিতে প্রবল চাপ সৃষ্টি হয়। এর আগে ডিসেম্বরে আরেকটি অভিশংসন ভোটে উৎরে গিয়েছিলেন ৭৯ বছরের এই প্রেসিডেন্ট।

পেরুর সংবিধান অনুযায়ী প্রথম ভাইস-প্রেসিডেন্ট মার্তিন ভিজকার্রা কুজেনস্কির স্থলে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন।

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়