• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ যুক্তরাষ্ট্র সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী, নানা জল্পনা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মার্চ ২০১৮, ২৩:০৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি ছয় দিনের 'ব্যক্তিগত' সফরে আমেরিকায় গেছেন। তবে তার এ সফর নিয়ে পাকিস্তানে নানা জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছে। খবর পার্সটুডের।

পাকিস্তানের ক্ষমতাসীন দল মুসলিম লীগ (এন) এবং বিশেষ করে শরিফ পরিবার বর্তমানে রাজনৈতিক সংকট মোকাবেলা করছে। এ সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী আব্বাসি ট্রাম্প প্রশাসনের সমর্থন লাভের চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে। অনানুষ্ঠানিকভাবে তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

অবশ্য এ সফর নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। আব্বাসির ঘনিষ্ঠ সূত্র জানায়, ফিলাডেলফিয়ায় প্রধানমন্ত্রীর এক বোনের অপারেশন হওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার এ অপারেশন হবে এবং তাকে দেখতেই যুক্তরাষ্ট্র গেছেন।

মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে আব্বাসির আলোচনার বিষয় নিয়ে বিভিন্ন কথা শোনা যাচ্ছে। তবে উভয় নেতা পররাষ্ট্রনীতি বহির্ভূত বিষয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে আগে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন এমন এক পাকিস্তানি কর্মকর্তা ভিন্ন মন্তব্য করেছেন। তিনি বলেছেন, কূটনৈতিক লক্ষ্য অর্জনকে সামনে রেখে অনেক সময়ই রাষ্ট্র বা সরকার প্রধানরা খানিকটা চুপিসারে সফর করেন।

সেক্ষেত্রে তখন সফরসঙ্গী হিসেবে থাকেন পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ, কূটনীতিবিদ এবং গোয়েন্দা কর্মকর্তারা। কিন্তু আব্বাসির এ সফরে প্রধান নিরাপত্তা কর্মকর্তা ছাড়া আর কেউই তার সফর সঙ্গী হননি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
X
Fresh