• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আমি গান্ধী বা ম্যান্ডেলা নই: সৌদি প্রিন্স

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মার্চ ২০১৮, ১৬:৪২

নারী ও পুরুষের মধ্যে কোনও পার্থক্য নেই। নারী-পুরুষ অবশ্যই সমান। রোববার মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে এমনটা বললেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। খবর দ্য নিউ ইয়র্ক টাইমস।

এদিকে মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে ক্রাউন প্রিন্স সৌদি আরবের বর্তমান সরকারের বিভিন্ন নীতির কথা তুলে ধরেন।

তিনি বলেন, সৌদি সরকার নারী অধিকার সংক্রান্ত অনেক পদক্ষেপ নিয়েছে। এসব সংস্কারের মধ্যে রয়েছে- নারীর পোশাক পরিধানের বাধ্যবাধকতার কঠোর নিয়ম কিছুটা শিথিল করা। নারীদের আরও বেশি অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করা এবং সবচেয়ে বেশি উল্লেখযোগ্য পদক্ষেপ হচ্ছে নারীকে গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভারতে হট্টগোলে সংসদ মুলতবি
--------------------------------------------------------

তবে অভিভাবকত্ব আইন এখনও বহাল রয়েছে। এ আইনের আওতায় সৌদি আরবের নারীদের ঘরের বাইরে যে কোনো কাজের জন্য পুরুষ আত্মীয়ের অনুমোদন নিতে হয়।

সাক্ষাৎকারে সৌদি আরব নারীদের অধিকারের জন্য কাজ করছে উল্লেখ করে ক্রাউন প্রিন্স জানান, সরকার নারীদের জন্য সমান মজুরি নিশ্চিত করতে নিয়ম জারি করার জন্য পরিকল্পনা করছে।

বিলাসবহুল জীবনযাপনের জন্য সমালোচিত সৌদি যুবরাজ। এ বিষয়ে তিনি বলেন, আমার ব্যক্তিগত খরচের কথা যদি বলেন তা হলে বলবো, আমি একজন ধনী মানুষ, গরিব নই। আমি গান্ধী বা ম্যান্ডেলা নই।

আরও পড়ুন:

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh