• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালদ্বীপে ১৩৯ বিরোধী কর্মী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ মার্চ ২০১৮, ১০:১০

মালদ্বীপের পুলিশ কমপক্ষে ১৩৯ জন বিরোধীকর্মীকে গ্রেপ্তার করেছে। পুলিশ বলছে, বিক্ষোভকারীরা জরুরি অবস্থা অমান্য করে রাজধানী মালের উচ্চ নিরাপত্তা জোনে প্রবেশের চেষ্টাকালে তাদের গ্রেপ্তার করা হয়। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

এর আগে সুপ্রিম কোর্টের একটি রায়ের পর তাকে উৎখাতের ষড়যন্ত্র করা হচ্ছে এমন অভিযোগ তুলে গেলো ৫ ফেব্রুয়ারি মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন। পরে তিনি সেটি ২২ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেন।

পুলিশের মুখপাত্র আহমেদ শিফান বলেছেন, শুক্রবার ১৪১ জনকে গ্রেপ্তার করা হয়। যদিও দুইজনকে পরে ছেড়ে দেয়া হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন: এজিয়ান সাগরে নৌকাডুবিতে চার শিশুসহ নিহত ১৬
--------------------------------------------------------

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, মাস্কপরিহিত স্পেশাল অপারেশন্স পুলিশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। আর দাঙ্গা পুলিশ কাঁদানে গ্যাস ও মরিচ গুড়ো দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

গেলো সপ্তাহে কর্তৃপক্ষ যেকোনো ধরনের বিক্ষোভ নিষিদ্ধ ঘোষণা করে। সরকারকে সহিংসভাবে উৎখাত ও অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করা হচ্ছে পুলিশের কাছে এমন তথ্য আছে এ অভিযোগে বিক্ষোভ নিষিদ্ধ করে তারা।

এদিকে অধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, মালদ্বীপের কর্তৃপক্ষ নিপীড়ন চালাতে জরুরি অবস্থাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আর ‘কেবল মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ করার দায়ে’ ওই ১৩৯ জনকে আটক করা হয়েছে।

অ্যামনেস্টির দক্ষিণ এশিয়ীয় উপপরিচালক ওমর ওয়ারাইচ এক বিবৃতিতে বলেছেন, তাদের কোনো ধরনের শর্ত ছাড়া তাৎক্ষণিকভাবে মুক্তি দিতে হবে।

অন্যদিকে মালদ্বীপের সরকার বলছে, জরুরি অবস্থা ২২ মার্চের পর আর বাড়ানোর পরিকল্পনা নেই তাদের।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ২৭
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার 
শিশুকে গলাকেটে হত্যা, নানা গ্রেপ্তার 
লক্ষ্মীপুরে ঘরে ঢুকে গৃহবধূকে কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭
X
Fresh