• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

এবার ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ মার্চ ২০১৮, ১৪:৫০ | আপডেট : ১৭ মার্চ ২০১৮, ১৯:০৪
পাল্টা জবাব দিলো রাশিয়া। দেশটির ২৩ কূটনীতিক বহিষ্কারে ব্রিটেনের সিদ্ধান্তের জবাবে একই ধরনের পদক্ষেপ নিয়েছে মস্কো। রাশিয়াও ব্রিটেনের ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে। খবর বিবিসির।

রাশিয়ার সাবেক দ্বৈত গোয়েন্দা সের্গেই স্ক্রিপল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নার্ভ এজেন্ট গ্যাস ব্যবহারের ঘটনায় উভয় দেশের মধ্যে এই কূটনীতিক সঙ্কট দেখা দিলো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ব্রিটিশ কূটনীতিকদের ‘এক সপ্তাহের মধ্যে বহিষ্কার’ করা হবে।

এর আগে ১৪ মার্চ হাউজ অব কমন্সে দেয়া ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, রাশিয়ার সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নার্ভ এজেন্ট গ্যাস ব্যবহারের ঘটনায় তাদের বহিষ্কার করা হলো।

তিনি বলেন, যাদেরকে শনাক্ত করা হয়েছে তারা সবাই অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা। যুক্তরাজ্য ছেড়ে যাওয়ার জন্য তাদের এক সপ্তাহ সময় দেয়া হয়েছে। এসময়ের মধ্যে তারা যুক্তরাজ্য ছেড়ে যাবার সময় পাবেন।

৪ মার্চ যুক্তরাজ্যের সলসবেরির উইল্টশায়ার এলাকার একটি পার্কের বেঞ্চে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপল (৬৬) ও তার মেয়ে ইউলিয়াকে (৩৩)সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয়। ব্রিটেনের অভিযোগ ওই হামলার সঙ্গে রাশিয়া জড়িত। এমনকি যুক্তরাষ্ট্রও ব্রিটেনের এ ধরনের অভিযোগকে সমর্থন করেছে। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি এ ধরনের অভিযোগ করে বলেন, নিউ ইয়র্কে রাসায়নিক হামলা চালাতে পারে রাশিয়া।

আরও পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়