• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘ইসলামিক বিশ্বাস জার্মান সংস্কৃতির অংশ নয়’

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ মার্চ ২০১৮, ১২:২৪

প্রায় ছয় মাস আলোচনার পর গেলো ১৪ মার্চ জার্মানিতে নতুন সরকার গঠন করেন অ্যাঙ্গেলা মার্কেল নেতৃত্বাধীন জোট। কিন্তু দুদিন না পেরুতেই তার সরকারে যেন অনৈক্যের সুর বেজে উঠলো। দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রীকে ঘিরে এই আলোচনা-সমালোচনা। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট, দ্য লোকালের।

শুক্রবার স্থানীয় বিল্ড পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সিহোফের বলেছেন, ইসলামিক বিশ্বাস জার্মান সংস্কৃতির অংশ নয় বলে তিনি মনে করেন।

ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়নের এই নেতা বলেন, ইসলাম ঠিক জার্মানির সঙ্গে যায় না। জার্মানি খ্রিস্টান দেশ হিসেবে পরিচিত। আর এর প্রমাণ হচ্ছে, রোববার আমাদের এখানকার দোকানপাট বন্ধ থাকা, চার্চ হলিডে এবং ইস্টার, পেন্টেকস্ট ও ক্রিসমাসের মতো ধর্মীয় উৎসব।

স্বরাষ্ট্রমন্ত্রী সিহোফের বলেছেন, জার্মানিতে বসবাসরত মুসলিমরা অবশ্যই দেশটির অংশ। কিন্তু এর অর্থ এই নয় যে, আমরা কোনো একটা নির্দিষ্ট ঐতিহ্য ও রীতির কাছে আমাদের সংস্কৃতির বিসর্জন দেবো।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল শরণার্থীদের আশ্রয় দেয়ার পক্ষে হলেও সিহোফের এটির বিরুদ্ধচারী। সিহোফের সম্প্রতি শরণার্থীদের জার্মানি থেকে বের করে দিতে তার দৃঢ় প্রত্যয়ের কথা ব্যক্ত করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের পর ধারণা করা হচ্ছে, জার্মানি নতুন সরকার রক্ষণশীলতার দিকেই এগিয়ে যাচ্ছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: সিরিয়ায় নিপীড়নের প্রধান অস্ত্র ধর্ষণ
--------------------------------------------------------

এদিকে সাম্প্রতিক সময়ে জার্মানিতে ক্রমেই ইসলাম বিদ্বেষী মনোভাব দেখা যাচ্ছে। এর প্রভাব দেখা গেছে, সেপ্টেম্বরে দেশটির সাধারণ নির্বাচনেও। ‘জার্মানিতে ইসলামের জায়গা নেই’ এমন বিষয়কে প্রাধান্য দিয়ে দেশটির প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) পার্টি।

শরণার্থীবান্ধব হিসেবে পরিচিত জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর উল্টোটাই বলেছেন। তিনি বলেছেন, জার্মানির আট কোটি ২০ লাখ মানুষের মধ্যে চল্লিশ লাখই মুসলমান। তারা তাদের ধর্ম নিয়েই জার্মানিতে বাস করতে পারবেন। অন্যের ধর্মের মানুষ যেমন জার্মানিতে বাস করছে, তেমন করে তারাও এখানে থাকতে পারবে।

উল্লেখ্য, সরকারি হিসেবে জার্মানিতে ৪৪ থেকে ৪৭ লাখ মুসলিম বাস করেন। যাদের বেশির ভাগই তুরস্ক থেকে আসা। তবে সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্য থেকে অনেক শরণার্থী দেশটিতে আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আতিফ আসলামের কনসার্টে গান গাওয়ার সুযোগ না পেয়ে ক্ষুব্ধ মাশা
আগে ইকামত না দিলে কি নামাজ শুদ্ধ হবে?
আইভীর বিরুদ্ধে মামলার হুমকি হেফাজত নেতার 
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
X
Fresh