• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

হ্যারি-মেগানের বিয়ের অনুমোদন দিলেন রানি

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ মার্চ ২০১৮, ১৭:৩৪ | আপডেট : ১৬ মার্চ ২০১৮, ১৭:৪০
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ তার প্রিয় নাতি প্রিন্স হ্যারিকে তার বাগদত্তা মেগান মার্কেলের সঙ্গে বিয়ের আনুষ্ঠানিক অনুমতি দিয়েছেন। জ্যেষ্ঠ রাজনীতিক, বিচারক, বিশপদের নিয়ে গঠিত রানির আনুষ্ঠানিক উপদেষ্টা কমিটি প্রভি কাউন্সিলকে পাঠানো এক চিঠিতে তিনি এ বিয়ের অনুমোদনের বিষয়টি জানিয়েছেন। খবর রয়টার্সের।

এর আগে গেলো বছরের নভেম্বরে ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারের তালিকায় পঞ্চম অবস্থানে থাকা প্রিন্স হ্যারি মার্কিন টেলিভিশন নাটক ‘সুইটস’ তারকা মেগান মার্কেলের সঙ্গে বাগদানের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

বুধবারের তারিখ দেয়া রানির ওই চিঠিতে বলা হয়, গ্রেট সিলকে সাক্ষী রেখে আমি আমার সবচেয়ে প্রিয় নাতি প্রিন্স হেনরি চার্লস অ্যালবার্ট ডেভিড অব ওয়েলস ও রেচেল মেগান মার্কেলের বিয়ের অনুমতি দিচ্ছি। একইসঙ্গে এই অঙ্গীকারনামা প্রিভি কাউন্সিলের বইয়ে লিপিবদ্ধ করার আদেশ দিচ্ছি।
--------------------------------------------------------
আরও পড়ুন: ইরাকে মার্কিন সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত
--------------------------------------------------------

রাজমুকুটের উত্তরাধিকার আইন ২০১৩ অনুযায়ী, যারা ওই মুকুটের সরাসরি উত্তরাধিকার তাদের বিয়ের অনুমতি দিয়ে থাকেন রানি। আঠারো শতাব্দীতে এ সংক্রান্ত যে আইন ছিল এটি তার সংশোধিত।

রানির এ সম্মতি কেবল আনুষ্ঠানিকতা, কেননা এর আগে তিনি এ বিয়ের ব্যাপারে তার উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। আগামী ১৯মে পশ্চিম লন্ডনে উইন্ডসর ক্যাসেলে অনুষ্ঠেয় ওই বিয়েতে তার যোগ দেয়ার কথা রয়েছে।

এর আগে গেলো বছর পূর্বাঞ্চলীয় ইংল্যান্ডের স্যান্ড্রিংহ্যাম এস্টেটে রাজ পরিবারের সঙ্গে মেগানকে ক্রিসমাস কাটানোর দাওয়াতও দিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়