• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়ায় পিতৃত্বকালীন ছুটি এক মাস

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মার্চ ২০১৮, ১৪:২৩
প্রতীকী ছবি

ইন্দোনেশিয়ার পুরুষ চাকরিজীবীরা এখন থেকে এক মাস পিতৃত্বকালীন ছুটি পাবেন। কর্তৃপক্ষ বলছে, লিঙ্গ বৈষম্য কমাতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এ ছুটি কেবল সরকারি চাকুরেদের জন্য প্রযোজ্য হবে। খবর জাকার্তা পোস্টের।

দেশটির ন্যাশনাল সিভিল সার্ভিস এজেন্সি (বিকেএন) বিভিন্ন ধরনের ছুটি নিয়ে নির্দেশনা তৈরি করেছে সেখানেই এটি নির্ধারণ করা হয়।

স্টেট সেক্রেটারির অফিসিয়াল ওই ঘোষণা অনুযায়ী, যেসব পুরুষ চাকরিজীবীর স্ত্রীরা সন্তানসম্ভবা, তারা হেলথকেয়ার সার্ভিসের কাগজ দেখিয়ে ছুটি নিতে পারবেন।

ওই নির্দেশনায় বলা হয়েছে, সর্বোচ্চ এক মাসের জন্য পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করা হবে।

বিকেএন এজেন্সির মুখপাত্র মোহাম্মাদ রিদওয়ান বলেছেন, এটা লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার সরকারি একটি প্রয়াস। এতে করে একজন পুরুষ চাকরিজীবী পারিবারিক কাজে অংশ নিয়ে দায়িত্ব পালন করে পারবেন।

তিনি বলেন, নির্দেশনা অনুযায়ী পিতৃত্বকালীন ছুটি ওই ব্যক্তির বার্ষিক ছুটি থেকে কাটা হবে না। এসময় ছুটি পাওয়া ব্যক্তিকে মাসিক বেতনও দেয়া হবে।

উল্লেখ্য, এর আগে ইন্দোনেশিয়ায় পিতৃত্বকালীন ছুটির কোনো ব্যবস্থা ছিল না। দেশটির জনশক্তি আইন ২০০৩ অনুযায়ী স্ত্রীর সন্তান প্রসবের সময় তার চাকরিজীবী স্বামী দুই দিন ছুটি নেয়ার সুযোগ পেতেন। তবে ওই আইন অনুযায়ী একজন নারী চাকরিজীবী তিন মাসের মাতৃত্বকালীন ছুটি সুযোগ পেতেন।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
X
Fresh