• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিধানসভা ঘেরাও করতে মুম্বাইয়ে ৩৫ হাজার কৃষক

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মার্চ ২০১৮, ২২:৫৬

ভারতে কৃষি ঋণ মওকুফ ও আদিবাসী কৃষকদের জমি ফেরত দেয়াসহ নানা দাবিতে ৬ মার্চ থেকে পথে নেমেছেন কৃষকরা। কাঁধে কাস্তে-হাতুড়ি আঁকা লাল পতাকা নিয়ে মহারাষ্ট্রের নাসিক জেলা থেকে গত পাঁচ দিনে ১৮০ কিলোমিটার পথ হেঁটে মুম্বাইয়ে পৌঁছেছেন ৩৫ হাজার কৃষক। সোমবার তারা ঘেরাও করবেন মহারাষ্ট্রের বিধানসভা ভবন। খবর এনডিটিভি।

যানজট এড়াতে মুম্বাই ট্রাফিক পুলিশ এরইমধ্যে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছেন। কে জে সোমাইয়া গ্রাউন্ড এলাকার নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

এনডিটিভি জানায়, ওই কৃষকরা থানে-মুম্বাই সীমান্তে অবস্থান নিয়েছেন। সোমবার কে জে সোমাইয়া গ্রাউন্ড অভিমুখে যাত্রা শুরু করবেন তারা। এছাড়াও মুম্বাইয়ের বিধানসভা ভবনের সামনে বিক্ষোভ করার কথা রয়েছে তাদের।

বাম ধারার অল ইন্ডিয়া কিষাণ সভা (এআইকেএস) এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে। বিক্ষোভে আদিবাসী কৃষক এবং নারীরাও অংশ নিচ্ছে।

বিক্ষোভে অংশ নেয়া আদিবাসী দলের পক্ষ থেকে বলা হয়, এটি এখন তাদের ‘জীবন-মরণ সমস্যা’।

এআইকেএস’র প্রেসিডেন্ট অশোক ধাওয়াল বলেন, তারা রোববার প্রাদেশিক মন্ত্রী গিরিশ মহাজনের সঙ্গে দেখা করেছেন। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাভিসকে আমাদের দাবি-দাওয়ার বিষয়ে অবহিত করার আশ্বাস দিয়েছেন।

শান্তিপূর্ণ সমাবেশের প্রতিশ্রুতি দিয়ে অশোক আরও বলেন, আমরা ২৫ হাজার জনকে নিয়ে যাত্রা শুরু করেছিলাম। আমাদের শক্তি আজ ৫০ হাজারে পৌঁছেছে। আগামীকাল এ সংখ্যা আরও বাড়তে পারে, কিন্তু তাতে নগরীতে কোনো সমস্যা সৃষ্টি করবে না। আমরা বেলা ১১টার পর মিছিল শুরু করব। ততক্ষণে মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পৌঁছে যাবে।

বিক্ষোভে অংশ নেয়া নারী জিদাবাই এনডিটিভিকে বলেন, আমি মুখ্যমন্ত্রীকে বলতে চাই, তার উচিত জমিগুলো আমাদের নামে করে দেয়া। যাতে আমরা কাজ করে নিজেদের খাবারের ব্যবস্থা করতে পারি।

আরও পড়ুন:

পি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরের পাকা ধান নিয়ে উদ্বিগ্ন কৃষক, শ্রমিক সংকট
গলায় জীবন্ত কৈ মাছ আটকে কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু 
শ্রীপুরে দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়লো কৃষকের ৯ ঘর
X
Fresh