• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

রোগীর পা কেটে বালিশ বানালেন চিকিৎসক!

অনলাইন ডেস্ক
  ১১ মার্চ ২০১৮, ১৮:০৫

সড়ক দুর্ঘটনায় আহত এক ব্যক্তির পা কেটে ফেলতে হয়েছিল চিকিৎসার স্বার্থে। কিন্তু এ রোগীর জন্য এসময় কোনো বালিশ ছিল না। তাই রোগীর সেই কাটা পা-কেই তার মাথার বালিশ হিসেবে দিলেন চিকিৎসক।

এমনই অভিযোগ উঠেছে ভারতের উত্তরপ্রদেশের ঝাঁসি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের বিরুদ্ধে।

জানা গেছে, গেলো শনিবার একটি গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হন বছর পঁচিশের ঘনশ্যাম। তিনি স্কুলপড়ুয়াদের বাসে হেল্পার হিসেবে কাজ করতেন। ওইদিন সকালে একটি ট্র্যাক্টরকে বাঁচাতে গিয়ে বাসটি উল্টে যায়। এ দুর্ঘটনায় গুরুতর আহত অবস্থায় ঘটনাস্থল থেকে ৪৫ কিলোমিটার দূরে ঝাঁসি মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয় ঘনশ্যামকে।

ঘনশ্যামের বাঁ পা-টিতে মারাত্মকভাবে আঘাত লেগেছিল। চিকিৎকরা তড়িঘড়ি অস্ত্রোপচার করে পা কেটে ফেলেন।

কিন্তু সমস্যা দেখা দেয় রোগীর মাথার বালিশ নিয়ে। হাতের কাছে বালিশ না থাকায় ঘনশ্যামের কাটা পা-কেই তার মাথার নিচে বালিশ হিসেবে গুঁজে দেন চিকিৎসকরা!

ঘনশ্যামের এক আত্মীয় জানকীপ্রসাদ জানান, হাসপাতালে গিয়ে দেখেন বেডে শুয়ে আছেন ঘনশ্যাম। কাছে যেতেই আঁতকে ওঠেন। ঘনশ্যামের মাথার নিচে কোনো বালিশ ছিল না। পরিবর্তে তার কাটা পা-কেই বালিশ হিসেবে ব্যবহার করা হয়েছে!

জানকীপ্রসাদ আরও জানান, এই অবস্থা দেখে তিনি কর্তব্যরত চিকিৎসকের কাছে বিষয়টি জানিয়ে বালিশের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান। তার অভিযোগ, কোনোভাবেই সাহায্য করতে চাননি চিকিৎসকেরা। প্রায় দু’ঘণ্টা পর অগত্যা জানকীপ্রসাদ দোকান থেকে একটা বালিশ কিনে আনেন। তার পরই ঘনশ্যামের কাটা পা সরিয়ে নেয়া হয়।

একটা সুপার স্পেশালিটি হাসপাতালে এমন ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে যায়। ঘটনাটি রাজ্য সরকার তদন্তের নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে হুঁশিয়ারিও দিয়েছে, এই ঘটনায় যারা দোষী সাব্যস্ত হবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

হাসপাতালের অধ্যক্ষ সাধনা কৌশিক বলেন, আমরা একটা তদন্ত কমিটি গঠন করেছি। কোনো কর্মীর বিরুদ্ধে অবহেলা প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

উত্তরপ্রদেশের চিকিৎসা শিক্ষা বিষয়ক মন্ত্রী আশুতোষ টন্ডন জরুরি বিভাগের চিকিৎসক মহেন্দ্র পাল সিংহ, সিনিয়র আবাসিক চিকিৎসক অলোক অগ্রবালকে বরখাস্তের নির্দেশ দেন। ঘটনার সময় কর্তব্যরত নার্স দীপা নারাং এবং শশী শ্রীবাস্তবকে বরখাস্ত করা হয়।

আরও পড়ুন:

জেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ, নিহত বেড়ে ১৪
ফরিদপুরে দুর্ঘটনা : নিহতদের ৫ জন একই পরিবারের
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১
X
Fresh