• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতে স্বেচ্ছামৃত্যুর অনুমতি সুপ্রিম কোর্টের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ মার্চ ২০১৮, ২১:০৮

ভারতীয় নাগরিকদের পরোক্ষ স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিলেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার এক রায়ে এই অনুমতি দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি বেঞ্চ।

মানুষের সম্মানের সঙ্গে মৃত্যুর অধিকার আছে উল্লেখ করে রায়ে বলা হয়, কোনো ব্যক্তির লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে মৃত্যু ত্বরান্বিত করতে চিকিৎসা ব্যবস্থা প্রত্যাহার করা যাবে। জীবনসংকটে থাকা রোগীর ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে।

আরও বলা হয়, গুরুতর অসুস্থ ও জীবনসংকটে থাকা ব্যক্তির আত্মীয় ও পরিবারের সদস্যরা আদালতে পরোক্ষ স্বেচ্ছামৃত্যুর আবেদন করতে পারবেন। পরে আদালতের নিয়োগ করা চিকিৎসকের একটি দল সিদ্ধান্ত নেবে এই ব্যাপারে।

স্বেচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে করা আবেদনে বলা হয়, একজন ব্যক্তির নিজের শরীরের ওপর অত্যাচার প্রতিরোধের অধিকার নেই, এই কথা আপনি কীভাবে বলতে পারেন? বেঁচে থাকার অধিকারের মধ্যেই সম্মানের সঙ্গে মৃত্যুর অধিকার অন্তর্নিহিত।

আরও বলা হয়, যন্ত্রের সাহায্যে (ভেন্টিলেশন) কাউকে বেঁচে থাকতে বাধ্য করা যায় না। একজন ব্যক্তিকে কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখার অর্থ তাকে তার ইচ্ছার বিরুদ্ধে বেঁচে থাকতে বাধ্য করা।

রায়ের পর আবেদনকারীদের প্রধান বিপুল মুদগাল বলেন, এটি একটি যুগান্তকারী রায়। কারণ, এখন চিকিৎসাবিজ্ঞানের কল্যাণে মানুষকে কৃত্রিম উপায়ে বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে। এর জন্য হাসপাতালগুলো অনেক অর্থও কামাই করে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh