আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচার দাবি জাতিসংঘের

প্রকাশ | ০৯ মার্চ ২০১৮, ১৮:৪৪ | আপডেট: ০৯ মার্চ ২০১৮, ১৮:৫৬

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর গণহত্যা চালানোর দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মিয়ানমারের বিচারের দাবি জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রা’আদ আল-হুসেইন।

এছাড়া রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর গণহত্যা চালানোর বিষয়ে যে আশঙ্কা করা হচ্ছে, তা তদন্তের জন্য পর্যবেক্ষকদের উত্তর রাখাইন রাজ্যে প্রবেশের অনুমতি দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেন, ওই এলাকায় যে গণহত্যার মতো ঘটনা ঘটেছে, সেই বিষয়ে আমাদের দৃঢ় সন্দেহ রয়েছে। কিন্তু একমাত্র আদালতই এটি নিশ্চিত করতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিপ্লব
--------------------------------------------------------

গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের কয়েকটি চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের ওপর সাঁড়াশি অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। এতে নিহত হন কয়েক হাজার রোহিঙ্গা। এছাড়া আহত ও বিকলাঙ্গ হন আরও কয়েক হাজার।

হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধরনের সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৭ লাখ রোহিঙ্গা। মিয়ানামার সেনাবাহিনীর এই অভিযানকে জাতিগত নিধন বলে অভিহিত করেছে জাতিসংঘ।

এছাড়া এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সংশ্লিষ্টদের বিচারের দাবি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো এবং বিশ্ব নেতারা।

আরও পড়ুন: 

কে/পি