• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দাউদের ঘনিষ্ঠ সহযোগী ফারুক গ্রেপ্তার

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ মার্চ ২০১৮, ২০:০৭

মুম্বাই বিস্ফোরণ মামলার ২৫ বছর পর ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআই বড়সড় সাফল্য পেয়েছে। ১৯৯৩ সালে ওই হামলার মূল পরিকল্পনাকারী দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ফারুক টাকলাকে দুবাইয়ে গ্রেপ্তার করেছে সিবিআই।বৃহস্পতিবার সকালে ফারুককে দুবাই থেকে মুম্বাই আনা হয়েছে।

১৯৯৩ সালের ১২ মার্চ দুপুরে পর পর ১৩টি বোমা বিস্ফোরণে কেঁপে উঠেছিল মুম্বাই। ওই হামলায় নিহত হয় ২৫৭ জন। আহত হন ৭শ’র বেশি মানুষ। ওই হামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন ইয়াসিন মনসুর মুহাম্মদ ফারুক ওরফে ফারুক টাকলা।

তবে ঘটনার পর থেকেই পলাতক ছিলেন ফারুক। ১৯৯৫ সালে তার বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে ইন্টারপোল।

সিবিআই জানিয়েছে, মুম্বাই বিস্ফোরণের অন্য অভিযুক্তদের দুবাইয়ে নানাভাবে সাহায্য করেছিল ফারুক ও তার ভাই মুহাম্মদ আহমেদ মনসুর। এরপর ওই অভিযুক্তদের পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল। মনসুরকে সিবিআই গ্রেপ্তার করতে পারলেও ফারুক এতোদিন পলাতক ছিল। তবে উপযুক্ত প্রমাণের অভাবে পরে ছাড়া পায় মনসুর।

সিবিআইয়ের মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে দুবাই থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ৫৭ বছরের ফারুককে মুম্বাইয়ে আনা হয়েছে। বিমানবন্দর থেকে তাকে সিবিআই অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানেই ফারুককে জিজ্ঞাসাবাদ করা হবে।

ফারুকের বিরুদ্ধে মুম্বাই বিস্ফোরণ মামলা ছাড়াও খুন, অপরাধমূলক ষড়যন্ত্রসহ একাধিক মামলা রয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh