• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মার্কিন রণতরি মিললো সাগরতলে

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ মার্চ ২০১৮, ১৪:৪০ | আপডেট : ০৭ মার্চ ২০১৮, ১৫:০২
অস্ট্রেলিয়ার উপকূলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস লেক্সিংটনের সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল থেকে ৮০০ কিলোমিটার দূরে প্রবাল সাগরের প্রায় তিন কিলোমিটার গভীরে পাওয়া গেলো ইউএসএস লেক্সিংটনের ধ্বংসাবশেষ।

১৯৪২ সালের ৪ থেকে ৮ মে পর্যন্ত জাপানের নৌবাহিনির সঙ্গে চলা রক্তক্ষয়ী যুদ্ধে ‘লেডি লেক্স’নামের এই রণতরিটি প্রশান্ত মহাসাগরের পশ্চিমে ডুবে যায়।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের নেতৃত্বে একটি দল দীর্ঘ ৭৬ বছর পর জাহাজটির সন্ধান পায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অন্যতম শক্তিশালী এই রণতরির খোঁজ পাওয়ার কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীও।

গেলো রোববার অ্যালনের প্রতিষ্ঠান ভালক্যান জানায়, এ রণতরিতে ৩৫টি যুদ্ধবিমান ছিল, যার মধ্যে ১১টি এখনও রয়েছে। লেক্সিংটন ডুবে গেলে এর নাবিকের দুঃসাহসিক প্রচেষ্টায় সাম্রাজ্যবাদী জাপানি নৌবাহিনির (আইজেএন) যুদ্ধজাহাজ শোকাকু ও জাইকাকুকে একেবারে অচল করে ফেলা হয়েছিল। যার ফলে যুদ্ধে জাপানিদের পরাজয় নিশ্চিত হয়।

যুদ্ধজাহাজটি ডুবে গেলেও যে কয়জন নাবিক বেঁচে ছিলেন, তাঁদের মধ্যে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান হিসেবে কর্মরত অ্যাডমিরাল হ্যারি হ্যারিসও ছিলেন।

যুদ্ধের সময় কয়েকটি জাপানিজ টর্পেডো ও বোমা আঘাত হানার পর মার্কিন বাহিনিই লেক্সিংটনের তলা ফুটো করে দেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত মহাসাগরে জাপানি বাহিনীর সক্রিয়তা থামাতে প্রবাল সাগরের এই যুদ্ধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে ধারণা করা হয়।

আরও পড়ুন: 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়