• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

চীনে ইংরেজি ‘এন’ বর্ণ নিষিদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ মার্চ ২০১৮, ১২:৪৫ | আপডেট : ০৭ মার্চ ২০১৮, ১২:৫৪
ইংরেজি ‘এন’ বর্ণ ছাড়া চীনের নামই উচ্চারণ করা যায় না। কিন্তু চীনাদের আপাতত কিছুদিন ওই বর্ণ ছাড়াই থাকতে হচ্ছে। কেননা দেশটিতে বর্ণটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

শুনতে অবাক লাগলেও এটিই সত্য। চীন সরকার ইংরেজি বর্ণটির ব্যবহার নিষিদ্ধ করেছে। খবর সিএনএনের।

প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদের সময়সীমা আর থাকছে না রোববার এমন খবর ছড়িয়ে পড়ে। এরপর ইন্টারনেটে ‘এন’ বর্ণটি ব্যবহারের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করে চীনা সরকার। 

সরকারের ওই সিদ্ধান্তের ব্যাপারে অনলাইন দুনিয়ায় যে সমালোচনার ঝড় উঠেছে সেটি ঠেকাতেই চীনা কর্তৃপক্ষের এমন পদক্ষেপ। ইংরেজি ‘এন’ বর্ণ ছাড়াও ‘অমরত্ব’ এবং ‘সিংহাসনে আরোহণ’ এমন শব্দগুলোও ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীনা সরকার।

তবে চায়না ডিজিটাল টাইমস জানিয়েছে, ‘এন’ বর্ণ ব্যবহার নিষিদ্ধ সাময়িক। কেননা সোমবার থেকেই আবারও বর্ণটি ব্যবহার করা যাবে।

বাদ পড়েনি উইনি দ্য পুহ-ও

শুধু বর্ণ বা শব্দ নয় শিশুদের বইয়ের জনপ্রিয় কাল্পনিক চরিত্রও চীনা সরকারের কাঁচির নিচে পড়েছে। চায়না ডিজিটাল টাইমস বলছে, রোববার সাময়িক সময়ের জন্য ওই চরিত্রটিকেও নিষিদ্ধ করা হয়।

ওই কাল্পনিক চরিত্রের ছবি প্রচার নিষিদ্ধের বিষয়টি প্রথম সামনে আসে ২০১৩ সালে। তবে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সংবিধান সংশোধনের এ সিদ্ধান্তের প্রতিবাদে নেটিজেনরা ওই ছবি পোস্ট করা শুরু করে।

আরও পড়ুন: 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়