• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ত্রিপুরায় গুঁড়িয়ে দেয়া হলো লেনিনের মূর্তি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ মার্চ ২০১৮, ১৮:৩২ | আপডেট : ০৬ মার্চ ২০১৮, ১৮:৪৯
ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে সিপিআইএমের শোচনীয় পরাজয়ের পর দলটির নেতাকর্মীরা বিজয়ী বিজেপির আক্রমণের শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি বামদের আদর্শিক নেতা ভ্লাদিমির লেনিনের মূর্তিও বিজেপির আক্রোশের শিকার হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, নিউজ এইটিনের।

সোমবার দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়ার কলেজ স্কয়ারে লেনিনের মূর্তিটি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে। ফাইবার গ্লাসে তৈরি মূর্তিটি কয়েকমাস আগেই উন্মোচন করেছিলেন সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হচ্ছে লেনিনের মূর্তি। তখন স্লোগান দিচ্ছিলেন বিজেপি কর্মীরা। সিপিআইএমের অভিযোগ, বুলডোজার চালককে মাতাল বানিয়ে এই কাণ্ড ঘটিয়েছেন বিজেপি কর্মীরা।

--------------------------------------------------------
আরও পড়ুন: নতুন ইতিহাস লিখতে চায় উত্তর কোরিয়া
--------------------------------------------------------

ওই চালককে পুলিশ গ্রেপ্তার করলেও ঘটনার পর সিপিআইএম টুইট করে প্রশ্ন ছুঁড়েছে, এই গণতন্ত্রের কথাই কী বড়াই করে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে ফেসবুকের এক পোস্ট নিয়ে ব্যাপক তোপের মুখে পড়েছে বিজেপির সিনিয়র নেতা এইচ রাজা। ওই পোস্টে তিনি পেরিয়ার ই ভি রামাস্বামীকে ‘বর্ণবাদী’ উল্লেখ করে তার মূর্তি ‘ভেঙ্গে’ ফেলার আহ্বান জানিয়েছেন।

তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন- লেনিন কে? ভারতে তার প্রাসঙ্গিকতা কী? সমাজতন্ত্র ও ভারতের মধ্যে সংযোগ কী? ত্রিপুরায় লেনিনের মূর্তি ভেঙ্গে ফেলা হয়েছে। আগামীকাল তামিলনাড়ুতে বর্ণবাদী পেরিয়ারের মূর্তি ভেঙে ফেলা হবে।

পেরিয়ার সামাজিক ও রাজনৈতিক কর্মী এবং আত্মমর্যাদা আন্দোলনের সূচক, তাকে দ্রাবিডিয়ান রাজনীতির জনকও বলা হয়।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়