• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

পিয়ংইয়ংয়ে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠাচ্ছে সিউল

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ মার্চ ২০১৮, ১৫:৩৭ | আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১৫:৪৮
দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তারা সোমবার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং যাচ্ছেন। ওই সফরে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান ও প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের শীর্ষ নিরাপত্তা উপদেষ্টাও থাকছেন। খবর সিএনএনের।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাসভবন ব্লু হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ১০ সদস্যের ওই দল আন্তঃকোরীয় সম্পর্ক ও মার্কিন-উত্তর কোরিয়া আলোচনার পরিবেশ তৈরিকে প্রাধান্য দেবে।

প্রেসিডেন্টের মুখপাত্র ইয়ুন ইয়াং-চ্যান বলেছেন, জাতীয় নিরাপত্তা প্রধান চুং এই-ইয়ং দলটির নেতৃত্ব দেবেন।

ওই দলে আরও রয়েছেন- জাতীয় গোয়েন্দা সার্ভিসের প্রধান সুহ হুন, একত্রীকরণ ভাইস মিনিস্টার চুন হায়ে-সাং, জাতীয় গোয়েন্দা সার্ভিসের উপপরিচালক কিম স্যাং-গিয়ুন এবং ব্লু হাউজের উপপরিচালক ইয়ুন গিয়ং-ইয়ং।

উচ্চ পর্যায়ের এ দলটি সোমবার বিশেষ একটি ফ্লাইটে করে পিয়ংইয়ং পৌঁছবেন। তারা সেখানে এক রাতও থাকবেন।

ওই মুখপাত্র ইয়ুন বলেন, পিয়ংইয়ং থেকে ফিরে দলটি রিপোর্ট দেবে। এরপর তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে এবং সেখানে তাদের আলোচনা বিষয়ে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

গেলো বছরের ২৮ নভেম্বর নতুন একটি মিসাইলের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। এরপর পিয়ংইয়ং দাবি করে, তাদের হওয়াসং-১৫ মিসাইলটি পারমাণবিক অস্ত্রসহ যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম।

আর কয়েকমাসের মধ্যেই যুক্তরাষ্ট্রে আঘাত করতে পারে পারমাণবিক অস্ত্রবাহী এমন মিসাইল বানানো সক্ষমতা অর্জন করতে পারবে পিয়ংইয়ং। এমনটাই সতর্ক করে দিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেও।

আরও পড়ুন: 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়