• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপান-সিঙ্গাপুরের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ মার্চ ২০১৮, ১০:৫৫
এশিয়ার দুই দেশ জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্ট এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী। চলতি বছরের ফেব্রুয়ারিতে নাগরিকত্ব বিষয়ক যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারের প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। খবর সিএনএনের।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৮০টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পায় কেবল দুটি দেশের নাগরিক। দেশ দুটি হচ্ছে জাপান ও সিঙ্গাপুর।

হেনলি অ্যান্ড পার্টনারের সূচকে বলা হচ্ছে, এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপান ও সিঙ্গাপুরের। দেশ দুটি শীর্ষে থাকা জার্মানিকে টপকে এ স্থান দখল করেছে। জার্মানির নাগরিকরা এখন ১৭৯টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান।

তবে জাপান ও সিঙ্গাপুর শীর্ষ স্থানে উঠে আসার জন্য উজবেকিস্তান ও প্যারাগুয়ের ভূমিকা রয়েছে। গেলো মাসের শুরুর দিকে উজবেকিস্তান দেশ দুটিকে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ করে দেয়। আর গেলো বছর প্যারাগুয়ে সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সুযোগ করে দেয়। ফলে দেশ দুটির অবস্থানে পরিবর্তন এলো।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারীরা ১৭৬টি, যুক্তরাজ্য ১৭৭টি আর রাশিয়ার নাগরিকরা ১১৪টি দেশে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পায়।

এদিকে ওই তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭। সূচকে পাকিস্তানের অবস্থান ১০২। আর ভারতের অবস্থান ৮১ নম্বরে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়