• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মেক্সিকোতে মার্কিন রাষ্ট্রদূতের সরে দাঁড়ানোর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
|  ০২ মার্চ ২০১৮, ২০:১১
মেক্সিকোতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্টা জ্যাকবসন দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। আগামী মে মাসে তিনি দায়িত্ব ছেড়ে দেবেন। এটি হচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের অধীনে সর্বশেষ কোনো কূটনীতিকের পদত্যাগের ঘোষণা। খবর টাইমের।

মার্কিন এই কূটনীতিক বৃহস্পতিবার স্প্যানিশ ভাষায় এক টুইটে এ ঘোষণা দেন। সেখানে রবার্টা জ্যাকবসন লিখেন, ‘অন্য সুযোগের খোঁজে’ তিনি দূতিয়ালি ছেড়ে দিচ্ছেন।

এর আগে তিনি দূতাবাসের কর্মীদের জানান, তার দূতিয়ালি ছেড়ে দেয়ার এ সিদ্ধান্ত খুব সহজ ছিল না।

রাষ্ট্রদূত জ্যাকবসন তার মোমোতে লিখেন, ৩১ বছর যুক্তরাষ্ট্রের সরকারের হয়ে কাজ করার পর যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দৃঢ় ও গুরুত্বপূর্ণ সম্পর্কের কথা জেনেই দায়িত্ব ছাড়ছি। একসঙ্গে আমরা অনেক শক্তিশালী।

গেলো বছর ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবার পর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদ ছেড়ে দেওয়ার যে হিড়িক চলছে, তাতে সবশেষ সংযোজন জ্যাকবসন।

ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেবার পরপরই জ্যাকবসন চাকরিচ্যুত হতে পারেন আগে থেকে এমন আভাস পাওয়া যাচ্ছিল। কারণ ওবামা প্রশাসনের সঙ্গে ভালো সম্পর্ক এবং সীমান্তে দেয়াল নির্মাণসহ নানান বিষয়ে ট্রাম্পের সঙ্গে মতের অমিল রয়েছে তার।

ওদিকে পর্যবেক্ষকদের ধারণা, ট্রাম্প ক্ষমতায় বসার পর ‘ঠুঁটো জগন্নাথে’ পরিণত হয়েছিলেন জ্যাকবসন। সবমিলিয়ে ট্রাম্পের অধীনে খুব একটা ভালো সময় কাটছিল না তার।

উল্লেখ্য, এর আগে গেলো মাসে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৃতীয় সর্বোচ্চ কর্মকর্তা টম শ্যানন দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়