• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নোবেল শান্তি পুরস্কারে ট্রাম্পের নামে ভুয়া মনোনয়ন!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ মার্চ ২০১৮, ১০:৫৭ | আপডেট : ০১ মার্চ ২০১৮, ১১:১২
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। কি, চমকে গেলেন? চমকানোর কিছু নেই। ২০১৮ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পের নামে ভুয়া মনোনয়নের ঘটনা ঘটেছে। খবর ইউএসটুডের।

গতকাল বুধবার নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট প্রধান ওলাভ জলস্টাড এএফপিকে জানান, আমাদের স্থির বিশ্বাস ট্রাম্পের নামে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়নের যে ঘটনাটি ঘটেছে সেটা ভুয়া।

এই জালিয়াতির ব্যাপারে নোবেল কমিটি নরওয়ের পুলিশের কাছে অভিযোগ করেছে বলে জানা গেছে।  নোবেল কমিটি প্রধান এই মনোনয়নের পেছনে কে আছেন সে সম্পর্কে কথা বলতে অস্বীকৃতি জানান।

তবে ‘দ্য পিস রিসার্চ ইনস্টিটিউট অব অসলো(প্রিয়ো)’ নামে একটি নরওয়েজিয়াভিত্তিক সংগঠন চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে রিপোর্ট করে যে ট্রাম্পের নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়নের তালিকার মধ্যে আছে। অজ্ঞাত পরিচয় একজন আমেরিকান "বলপ্রয়োগের মাধ্যমে বিশ্ব শান্তি' আনার জন্য মি. ট্রাম্পের নাম নোবেল কমিটির কাছে পাঠিয়ে দেন বলে জানা গেছে।

নোবেল কমিটির বিবেচনার জন্য প্রতি বছর মনোনয়ন পাঠানোর শেষ তারিখ ৩১শে জানুয়ারি। সংস্থাটি বিগত ৫০ বছর ধরে প্রার্থী মনোনয়ন ও বাছাইয়ের কাজ চরম গোপনীয়তার মধ্যে চালিয়ে যাচ্ছে। নোবেল ইনস্টিটিউট ২০১৮ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য এ বছর ৩২৯টি বৈধ নমিনেশন পেয়েছে বলে জানিয়েছে। পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি বিজয়ী বাছাই করার জন্য প্রক্রিয়া শুরু করবে। অক্টোবর মাসের গোঁড়ার দিকে নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

সরকারি কর্মকর্তা, সংসদ সদস্য, সাবেক নোবেল বিজয়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ নির্বাচিত কিছু ব্যক্তিত্ব এই মনোনয়ন পাঠাতে পারেন।

সর্বশেষ ২০১৭ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিল পরমাণু অস্ত্র-বিরোধী সংগঠন আইসিএএনডাব্লিউ।

মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে বারাক ওবামা এবং বিল ক্লিনটন এই বিরল সম্মান অর্জন করেছেন।

কেএইচ/এএ

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়