• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় হামলা ‘বিবেচনা’ করা উচিত যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৫২

সিরিয়ায় যুক্তরাজ্যের বিমান হামলা চালানোর বিষয়টি ‘গুরুত্বের সঙ্গে বিবেচনা’ করা উচিত। দেশটিতে বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়া গেলে যুক্তরাজ্যের এমন পদক্ষেপ নেয়া দরকার বলে মনে করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। খবর বিবিসি, স্কাই নিউজের।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো ‘এ ধরনের অবৈধ অস্ত্র ব্যবহারের জন্য সাজা না দিয়ে’ সিরিয়াকে ছেড়ে দিতে পারে না। সিরিয়ার রাজধানী দামেস্কের একটি ছিটমহল পূর্ব ঘৌটায় ক্লোরিন বোমা ফেলা হয়েছে এমন খবরের পর এ ধরনের মন্তব্য করলেন বরিস জনসন।

তিনি বিবিসি রেডিও ফোরের টুডে প্রোগ্রামে বলেন, আমাদের এটা বুঝতে হবে যে, ওই সমস্যার কোনো সামরিক সমাধান নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন: পৃথিবীর জাহান্নামে কাঁদছে হাজারও শিশু
--------------------------------------------------------

বরিস জনসন বলেন, আমাদের ওই বিষয়টি পুরোপুরি নিশ্চিত হতে হবে। মানুষ আমাদের শুনছে, পূর্ব ঘৌটার মানুষ আমাদের অনুষ্ঠান শুনছে। কিন্তু তাদের এই ধারণা দেয়া ঠিক হবে না যে, পশ্চিমা দেশগুলো পরিস্থিতি তাদের অনুকূলে এনে দিতে সেখানে সামরিক অভিযান চালাবে।

ব্রিটিশ শীর্ষ কূটনীতিক বলেন, কিন্তু আমি মনে করি দেশ হিসেবে আমাদের ও পশ্চিমাদের এ বিষয় নিয়ে প্রশ্ন করা উচিত। আমরা কী এ ধরনের অবৈধ রাসায়নিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে ছাড়, লাগামহীন, অদণ্ডিতই থাকতে দেবো? আমার মনে হয় না আমরা এমনটা করতে পারি।

তিনি আরও বলেন, যদি আমরা অকাট্য কোনো প্রমাণ পাই যে, সেখানে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে আর রাসায়নিক অস্ত্র প্রতিরোধ অফিস যদি এটি নিশ্চিত করতে পারে। আমরা যদি সেটি দেখাতে পারি এবং পদক্ষেপ নেয়ার প্রস্তাব পাই, সেক্ষেত্রে আমি মনে করি এটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মরিশাসের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরাফাতের দ্বিপাক্ষিক বৈঠক
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে পাকিস্তানের হাইক‌মিশনারের সাক্ষাৎ
X
Fresh