• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

প্রথম নারী মন্ত্রী পেলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫১ | আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৭
সৌদি সরকার দেশটিতে প্রথমবারের মতো কোনো নারীকে মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। দেশটির বাদশাহ সালমান শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে তামাদের বিনতে ইউসেফ আল-রামাহকে নিয়োগ দিয়েছেন। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, মন্ত্রণালয়টিতে উপমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন তামাদের। খবর আরব নিউজের।

সোমবার তামাদেরকে নিয়োগ দেয়া হয়। সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উন্নয়নের অংশ হিসেবে বাদশাহ সালমান এই অনুমোদন দেন।

সৌদি আরবের জাতীয় প্রতিরক্ষা কৌশলের সঙ্গে মিল রেখে মানবসম্পদ, সুশাসন, মন্ত্রণালয়ের ভিশন ও স্ট্রাটেজি এবং প্রাতিষ্ঠানিক অবকাঠামো নিয়ে ব্যাপক পরিকল্পনা নিয়েছে রিয়াদ সরকার।

একইসঙ্গে বাদশাহ সালমান বেশ কয়েকটি আদেশের মাধ্যমে দেশটির সামরিক ও বেসামরিক বিভিন্ন শীর্ষ পদে রদবদল করেছেন। সোমবারের ওই আদেশে সেনাপ্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের বরখাস্ত করেন তিনি।

সৌদি নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সৌদি সেনাপ্রধান আবদুল রহমান বিন সালেহ আল বানিয়ানকে সরিয়ে ফায়াদ আল রুয়ালিকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বিমানবাহিনী ও স্থলবাহিনীর প্রধানের পদেও পরিবর্তন আনা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোয় দেশটিতে বড় ধরনের সংস্কার কার্যক্রম চালাচ্ছে সৌদি সরকার। এরমধ্যে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে যে পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার সেটির অংশ হিসেবেই প্রথম কোনো নারী মন্ত্রী পেলো দেশটি। এর আগে নারীদের ওপর থেকে বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নেয় রিয়াদ।

আরও পড়ুন:

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়