যুক্তরাষ্ট্রকে সরাসরি আলোচনার প্রস্তাব তালেবানের

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৮ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৩৬

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে সংঘাতের ‘শান্তিপূর্ণ সমাধানের’ লক্ষ্যে যুক্তরাষ্ট্রকে সরাসরি আলোচনার প্রস্তাব দিয়েছে তালেবান। দেশটিতে সাম্প্রতিক মাসগুলোতে হামলা বেড়ে যাওয়ার পর তালেবানদের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব এলো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন সামরিক নীতি ঘোষণার পরই মূলত তালেবানদের কিছু নমনীয় হতে দেখা গেল।

সোমবার এক বিবৃতিতে তালেবানরা পলিটিকাল অফিস অব ইসলামিক এমিরেটের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের আলোচনার আহ্বান জানিয়েছে। তবে ওই বিবৃতির পর কোনো প্রতিক্রিয়া দেখায়নি যুক্তরাষ্ট্র। 

কাবুলে দ্বিতীয় দফায় আঞ্চলিক শান্তি সম্মেলনের একদিন আগে তালেবান এই আহ্বান জানালো। ওই সম্মেলনে ২৫টি দেশের প্রতিনিধিরা সন্ত্রাস ও সংঘাত মোকাবেলা কৌশল নিয়ে আলোচনা করবেন।

এর আগে চলতি মাসের শুরুর দিকে মার্কিন জনগণ ও কংগ্রেসকে উদ্দেশ করে একটি খোলা চিঠি প্রকাশ করে তালেবান। তারা যে আলোচনায় বসতে রাজি, ওই চিঠিতেই সেটির ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

তবে তালেবানদের এ ধরনের আলোচনার প্রস্তাব বিরল। কেননা এর আগে তারা প্রায়ই আলোচনায় বসার জন্য আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী চলে যাওয়াকে শর্ত হিসেবে তুলে ধরেছে।

গেলো বছরের আগস্টে আফগানিস্তান নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প যে কৌশল প্রকাশ করেন সেখানে তিনি বলেন, মার্কিন বাহিনী দেশটিতে অনির্দিষ্টকালের জন্য থাকবে।

এদিকে কাবুলে বেশ কয়েকটি হামলার পর চলতি বছরের জানুয়ারিতে তালেবানদের সঙ্গে আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

আরও পড়ুন:

এ/এসএস