• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্বপ্ন শুধুই নিজের পায়ে হাঁটার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ২২:১৮

৩৩ বছরের হুয়ান পেদ্রো ফ্রাঙ্কো। উত্তর মেক্সিকোর এ বাসিন্দা বিশ্বের সবচেয়ে মোটা ব্যক্তি হিসেবে ২০১৬ সালে গিনেস বুক অব রেকর্ডসে নাম লিখিয়েছিলেন। এ বিষয়টি তার কাছে কোনোভাবেই সুখকর নয়। ওজন কমাতে লড়াই করে যাচ্ছেন ফ্রাঙ্কো। এখন শুধু একটাই স্বপ্ন দেখেন। আর সেটা হলো নিজ পায়ে হাঁটার । খবর এনডিটিভি।

ওজন কমাতে মায়ের সঙ্গে হুয়ান চলে আসেন গোয়াদালাহারার আগুয়াকালিয়ানতেস শহরে। বেরিয়াট্রিক সার্জন জোস আন্তনিও কাসতেনেডার ক্লিনিকে হুয়ানের চিকিৎসা শুরু হয়। হাইপোথাইরয়েডের রোগী হুয়ানকে ছয় মাস ডায়েটে রাখা হয় । পাশাপাশি চলে শরীরচর্চাও।

২০১৭ সালের মে মাসে প্রথম অস্ত্রোপচার হয় হুয়ানের। আর তাতে প্রায় ৮০ শতাংশ ওজন কমে তার। ছয় মাস পরে আরও একটি অস্ত্রোপচার করা হয় তার। যার মাধ্যমে তার পাকস্থলীর আকার ছোট করে দেন চিকিৎসকেরা। এতে হুয়ানের ওজন ৫৯৫ কিলোগ্রাম থেকে কমে ৩৪৫ কিলোগ্রাম দাঁড়ায়।

যদিও হুয়ানের চব্বিশটা ঘণ্টাই কাটে বিছানায়। তবে বিছানায় শুয়েও কিছু না কিছু করার চেষ্টা করেন হুয়ান। এখন বেশির ভাগ সময়টাই শরীরচর্চা করেন তিনি।

বর্তমানে ওয়াকারে পা ফেলতে সক্ষম হুয়ান। তবে এখনও তার জীবনের সব চেয়ে বড় স্বপ্ন আবার নিজের পায়ে হেঁটে চলা। আর তার জন্য সব ধরণের কষ্ট সহ্য করতে রাজি তিনি।

আগামী এক-দেড় বছরের মধ্যে হুয়ানের আরও কিছুটা ওজন কমবে বলেই আশাবাদী চিকিৎসক কাসতেনেডার।

তিনি বলেন, ‘আমি খুশি যে সবকিছু পরিকল্পনা মতো এগোচ্ছে। প্রতিদিন আরও বেশি করে চেষ্টা করছেন হুয়ান, নিজের জীবনটাকে সঠিক জায়গায় ফেরাতে।’

আরও পড়ুন:

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
হাতিয়ায় দুই মোটারসাইকেলের মুখোমুখি সংঘর্ষে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
X
Fresh