• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সেনাবাহিনীতে যোগ দিতে পারবে সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৪৪

সৌদি আরবের সাধারণ নিরাপত্তা বিভাগ দেশটির সেনাবাহিনীতে নারীদের জন্য সৈন্য পদে নিয়োগের ঘোষণা দিয়েছে। তবে শুধু সাতটি অঞ্চলের নারীরা এ পদের জন্য আবেদন করতেন পারবেন। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-রিয়াদ, মক্কা, আল-কাসিম ও আল-মদিনা। খবর আল-আরাবিয়ার।

সেনাবাহিনীর নিয়োগের জন্য আরও বেশ কয়েকটি শর্তারোপ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আবেদনকারী নারীকে অবশ্যই সৌদির নাগরিক হতে হবে। সঙ্গে সৌদিতেই বেড়ে উঠাও একটি যোগ্যতা হিসেবে উল্লেখ করা হয়েছে ওই নিয়োগ নির্দেশনায়। তবে যারা সরকারি কাজের জন্য পরিবারের সঙ্গে বিদেশি বসবাস করেছেন তাদের ছাড় দেয়া হবে।

নূন্যতম হাইস্কুল শিক্ষা থাকতে হবে আবেদনকারীর। আর বয়স হতে হবে ২৫ থেকে ৩৫ এর মধ্যে।

যাদের এই যোগ্যতা থাকবে তাদের কিছু টেস্ট ও সাক্ষাৎকার ও শারীরিক পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। শুধু তাই নয় যোগ্যতা হিসেবে আচরণ ভালো হতে হবে। তবে কোনো সরকারি বা সেনা প্রতিষ্ঠানে কাজ করে থাকলে বা কোনো বিদেশি নাগরিককে বিয়ে করলে তারা অযোগ্য বলে বিবেচিত হবেন।

চাকরির শর্তে আরও বলা হয়েছে, আবেদনকারী নারীর চাকরিক্ষেত্রের অবস্থান তার গার্ডিয়ান ও বসবাসের স্থান একই এলাকায় হতে হবে। আর তার উচ্চতা ১৫৫ সেন্টিমিন্টারের কম হওয়া যাবে না।

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ নারীর ক্ষমতায়নে যেসব পদক্ষেপ নিয়েছেন সেটি তার সর্বশেষ সংযোজন। এর আগে দেশটিতে নারীদের গাড়ির চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা ও ব্যবসা করার অনুমতি দেয়াসহ আরও বেশ কিছু স্বাধীনতা দেয়া হয়েছে।

আরও পড়ুন:

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
X
Fresh