• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মে মাসেই জেরুজালেমে মার্কিন দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৪৬

আগামী মে মাসে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ের্ট এক বিবৃতিতে বলেছেন, আমি এই ঐতিহাসিক পদক্ষেপের ব্যাপারে উত্তেজিত। আগামী মে মাসে দূতাবাস খুলতে পারবো বলে আশা করছি।খবর রয়টার্স, দ্য টাইমস অব ইসরায়েলের।

গেলো বছরের ডিসেম্বরে ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

নুয়ের্ট বলেন, জেরুজালেমের দক্ষিণাঞ্চলীয় আরনোনায় বর্তমানে মার্কিন কনসুলেট জেনারেলের বাসভবনটিই আপাতত ব্যবহার করা হবে। তবে দীর্ঘস্থায়ীভাবে ব্যবহারের জন্য স্থান নির্বাচন প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন এই দূতাবাসে আপাতত রাষ্ট্রদূত ও কয়েকজন স্টাফের বসার ব্যবস্থা থাকবে। ২০১৯ সালের শেষ নাগাদ ওই ভবনটিকে বাড়িয়ে নতুন দূতাবাস চালু করা হবে।

তবে পূর্ব জেরুজালেমে যে মার্কিন কনসুলেট রয়েছে সেখান থেকে ফিলিস্তিনিদের সেবা দেয়া হবে। কিন্তু নিরাপত্তার কারণে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান উত্তর তেল আবিবে হের্জলিয়ায় তার বর্তমান বাসাতেই থাকবেন। আর সেখান থেকেই তিনি নতুন দূতাবাসে যাতায়াত করবেন।

এদিকে মে মাসে দূতাবাস খোলার এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রের পূর্বঘোষিত সময়ের চেয়ে অনেক আগে। গেলো মাসে ইসরায়েলি পার্লামেন্টে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন যে আগামী ২০১৯ সালের শেষ নাগাদ জেরুজালেমে দূতাবাস খুলবে।

ওদিকে শুক্রবারের ওই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এটিকে তিনি ইসরায়েলের মানুষের জন্য মহান দিন হিসেবে বর্ণনা করেছেন।

কিন্তু ফিলিস্তিনিরা এই সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা
--------------------------------------------------------

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রডাইনাহ বলেছেন, এটি অগ্রহণযোগ্য পদক্ষেপ। কারও একার সিদ্ধান্তে এটি বৈধতা পাবে না। আর এটি এ অঞ্চলে যেকোনো ধরনের শান্তি প্রক্রিয়ার জন্য বাধাস্বরূপ।

৬ ডিসেম্বরের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়। মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণাও দেন তিনি।

উল্লেখ্য, ১৪ মে স্বাধীনতার ৭০ বছর উদযাপন করবে ইসরায়েল।

আরও পড়ুন:

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানের আলো নেই জেরুজালেমের রাস্তায়
X
Fresh