• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নির্দিষ্ট আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আইন চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৭

অতিরিক্ত বাট লাগিয়ে চালানো যায় এমন একটি নির্দিষ্ট আগ্নেয়াস্ত্র নিষিদ্ধের আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গেলো বছর এ ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার করে লাস ভেগাসে ৫৮ জন হত্যা করে এক বন্দুকধারী। খবর বিবিসির।

এ ধরনের আগ্নেয়াস্ত্রকে বাম্প-স্টক ডিভাইস বলে। অর্থাৎ যেকোনো সেমি অটো আগ্নেয়াস্ত্রের সঙ্গে অতিরিক্ত বাট লাগিয়ে এটিকে অটোমেটিক মেশিনের মতো ব্যবহার করা যায়।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি জাস্টিস ডিপার্টমেন্টকে একটি আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছেন। যাতে এ ধরনের অবৈধ অস্ত্র বানানো বন্ধ হয়।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, স্কুলের নিরাপত্তা তার প্রশাসনের ‘শীর্ষ অগ্রাধিকার’।

--------------------------------------------------------
আরও পড়ুন: অক্সফামকে অর্থ দেয়া বন্ধ করেছে সাত হাজার দাতা
--------------------------------------------------------

গেলো সপ্তাহে ফ্লোরিডার একটি স্কুলে বন্দুক হামলার পর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে আবারও যুক্তরাষ্ট্রে তর্ক-বিতর্ক শুরু হয়েছে। মারজরি স্টোনম্যান ডগলাস স্কুলে ওই হামলায় স্টাফসহ ১৭ জন নিহত হয়। ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে আজ ফ্লোরিডার রাজধানী টালাহাসিতে প্রতিবাদ কর্মসূচি পালন করবে নিহতদের সহপাঠী-স্বজনরা।

স্থানীয় গণমাধ্যম জানাচ্ছে, তিনটি বাসে করে প্রায় ১০০ শিক্ষার্থী টালাহাসিতে পৌঁছেছে। এসময় তাদের সাত ঘণ্টার বেশি সময় লেগেছে।

তারা বলছে, এসব শিক্ষার্থীর অধিকাংশই প্রথমবারের মতো রাজধানীতে এসেছে। তাই তাদের মধ্যে এক ধরনের উত্তেজনা কাজ করছে। কেননা তাদের মনে হচ্ছে, হয়তো তারা একটি জাতীয় আন্দোলন শুরুর চরম মুহূর্তে দাঁড়িয়ে আছেন।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
‘নাসিরকে হত্যা করতে চেয়েছিলেন পরীমণি’
সক্ষমতার অভাবে দুই যুগেও ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব হয়নি (ভিডিও)
বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়ালটনের আইনি নোটিশ
X
Fresh