• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারতে কানাডার প্রধানমন্ত্রী উপেক্ষিত!

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:২১

ভারত সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ভারত সরকার উপেক্ষা করছে বলে সমালোচনা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে কানাডা ও বিশ্বগণমাধ্যমেও সমালোচনা হচ্ছে।

প্রধানমন্ত্রী ট্রুডোকে বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে অভ্যর্থনা না জানানোয় প্রথমে এ সমালোচনা শুরু হয়।

সাধারণত বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানরা যখন ভারতে আসেন, তখন প্রোটোকল ভেঙে তাদের স্বাগত জানাতে যাওয়াটা প্রধানমন্ত্রী মোদির প্রায় রুটিনে পরিণত হয়েছে। গত জানুয়ারিতেই মোদি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে স্বাগত জানাতে বিমানবন্দরে গিয়েছিলেন। এছাড়া আরও সরকার ও রাষ্ট্রপ্রধানদের ক্ষেত্রে তিনি তা করেছেন। আরও আশ্চর্যের ব্যাপার হল কানাডার প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কিংবা তার দুই প্রতিমন্ত্রী ভি কে সিং বা এম জে আকবর পর্যন্ত উপস্থিত ছিলেন না। কানাডার জনপ্রিয় প্রধানমন্ত্রীর জন্য এই উপেক্ষা ছিল একেবারেই বেমানান।

সপরিবারে ট্রুডোকে ভারতে স্বাগত জানাতে বিমানবন্দরে গিয়েছিলেন কৃষি মন্ত্রণালয়ের একজন জুনিয়র মন্ত্রী গজেন্দ্র সিং, যিনি মাত্র মাসচারেক আগে প্রথমবারের মতো মন্ত্রী হয়েছেন। ট্রুডোকে ভারত যে এভাবে শীতল অভ্যর্থনা জানাচ্ছে তার একটা কারণ হতে পারে ভারতের বিচ্ছিন্নতাবাদী '‌‌‌‌‌খালিস্তান' আন্দোলনের সমর্থকদের প্রতি তার সরকার যে মনোভাব নিয়েছে সেটা।

জাস্টিন ট্রুডোর মন্ত্রীসভায় যে চারজন শিখ মন্ত্রী আছেন, তার মধ্যে অন্তত দুজন হরজিৎ সজ্জন ও অমরজিৎ সোধি প্রকাশ্যেই কানাডাতে খালিস্তান আন্দোলনকে সমর্থন করে নানা বিবৃতি দিয়েছেন।

ভারতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং গত বছর ট্রুডো ক্ষমতায় আসার পরই এ ব্যাপারে তীব্র ক্ষোভ জানিয়ে তাকে একটি চিঠি লিখেছিলেন। ট্রুডো বুধবার অমৃতসরে শিখদের পবিত্র তীর্থস্থান অমৃতসর সফরে যাবেন, কিন্তু অমরিন্দর সিং তার সঙ্গে দেখা করতে রাজি নন বলেই জানা গেছে।

এর আগে রোববার ট্রুডো যখন সপরিবারে তাজমহল সফর করেন, তখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অনুপস্থিতিও কারো নজর এড়ায়নি। অথচ এই আদিত্যনাথই গত মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তাজমহলে অভ্যর্থনা জানিয়েছিলেন।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
X
Fresh