• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩৪

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হাইলেমারিয়াম দেসালেনের আকস্মিক পদত্যাগের একদিন পরই দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইথিওপিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইবিসি জানিয়েছে, মন্ত্রিপরিষদের বৈঠকের পর শুক্রবার জরুরি অবস্থা জারি করা হয়। খবর আল জাজিরার।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, শুক্রবার থেকে এ জরুরি অবস্থা কার্যকর হলেও এটি কতদিন বলবত থাকবে সেটি স্পষ্ট নয়। জরুরি অবস্থা তিন থেকে ছয় মাস বলবত রাখার বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। সরকারের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে অ্যাডিস স্ট্যান্ডার্ড নামে একটি স্থানীয় পত্রিকা।

এর আগে সরকারবিরোধী আন্দোলনে শতাধিক মানুষ নিহত হওয়ার পর ১০ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছিল দেশটিতে। ২০১৭ সালে রাজনৈতিক স্বাধীনতার দাবিতে তখন আন্দোলন হচ্ছিল।

ইথিওপিয়ায় বৃহত্তর রাজনৈতিক অন্তর্ভুক্তি ও মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে ২০১৫ সাল থেকে আন্দোলন করে আসছে দেশটির ওরোমো ও আমহারা জনগোষ্ঠীর বাসিন্দারা। দেশটির মোট জনসংখ্যার ৬১ শতাংশ এই দুই গোষ্ঠীর মানুষ।

ওরোমো মিডিয়া নেটওয়ার্কের প্রধান জাওয়ার মোহাম্মদ এই জরুরি অবস্থাকে অপ্রয়োজনীয় এবং ক্ষতিকর বলে অভিহিত করেছেন। শুক্রবার তিনি ফেসবুকে লিখেছেন, দেশে শান্তি বজায় রাখার জন্য জরুরি অবস্থা ঘোষণার মতো পদক্ষেপ ব্যর্থ। ইতোমধ্যে তা প্রমাণিত হয়েছে।

ফিলিক্স হোর্ন নামে ইথিওপিয়ার একজন মানবাধিকার কর্মী টুইটারে লিখেছেন, গতবারের জরুরি অবস্থার সময় ২০ হাজারেরও বেশি মানুষ আটক করা হয়। এ ঘটনায় মুক্তিপ্রাপ্ত ব্যক্তিরা আরও উদ্বিগ্ন হবেন। জরুরি অবস্থাও আর কাজে আসবে না।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, নেওয়া হচ্ছে হাসপাতালে
রাসুল (সা.) রোজা অবস্থায় যেসব কাজ বর্জন করতে বলেছেন
আগুনে সর্বস্ব হারিয়ে বস্তিবাসীর আহাজারি
জিহ্বা পরিষ্কার করা যে কারণে জরুরি
X
Fresh