• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

সিরিল রামাফোসাই দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:১২ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২১
দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের ভোটে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা। প্রেসিডেন্ট পদ থেকে জ্যাকব জুমার সরে যাওয়ার ১ দিন পর তিনি প্রেসিডেন্টর দায়িত্ব নিলেন। খবর বিবিসি।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) প্রার্থী হিসেবে রামাফোসার নাম ঘোষণা করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন। ক্ষমতাসীন দলের এমপি’রা গান গেয়ে তার নাম ঘোষণা করেন। দুর্নীতি আর অর্থনৈতিক অস্থিতিশীল অবস্থা সফলভাবে সামলা দেয়াই হবে এখন তার প্রধান কাজ।
--------------------------------------------------------
আরও পড়ুন: ৭ মিনিটে ১৭ জনকে গুলি করে হত্যা!
--------------------------------------------------------

প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে ৬৫ বছরের রামাফোসা বলেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়বেন। পূর্বসূরি জুমার আমলে দেশ যে দুর্নীতিতে ছেয়ে গেছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

দুর্নীতিতে জড়িত থাকাকে কেন্দ্র করেই ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) চাপে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হয়েছিলেন জ্যাকব জুমা। নয় বছর ক্ষমতায় ছিলেন তিনি।

জুমার বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ থাকলেও তিনি বরাবরই সব অস্বীকার করে এসেছেন। এখন জুমার বিদায়ের পর রামাফোসার আগমনে দক্ষিণ আফ্রিকায় নতুন আশা সঞ্চার হয়েছে।

নতুন প্রেসিডেন্টের জন্য এখন জুমা আমলে হওয়া দুর্নীতির বিষয়টি সফলভাবে সামাল দেয়া ছাড়াও আরেকটি বড় চ্যালেঞ্জ হচ্ছে, দেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল করা। দেশটিতে বেকারত্ব কমানোর জন্য বিনিয়োগ নিশ্চিত করতে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে তাকে।

শুক্রবার জাতির উদ্দেশে স্টেট অব দ্য ন্যাশন ভাষণ দেয়ার কথা রয়েছে রামাফোসার। দক্ষিণ আফ্রিকায় এ কথা প্রচলিত রয়েছে যে, ১৯৯৪ সালে এএনসি ক্ষমতায় আসার পর থেকেই রামাফোসার নজর ছিল প্রেসিডেন্ট পদের প্রতি।

আরও পড়ুন:

এপি/জেএইচ

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়