• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে প্রথম দলিত হিন্দু নারী এমপি পদপ্রার্থী কৃষ্ণা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৩৩

পাকিস্তানের ইতিহাসে প্রথম কোনো দলিত হিন্দু নারী এমপি হতে পারেন। দেশটির বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) আগামী সিনেট নির্বাচনে কৃষ্ণা কুমারী (৩৯) নামে এক নারীকে মনোনয়ন দিয়েছেন। আগামী মাসে অনুষ্ঠেয় ওই নির্বাচনে জিতে গেলে তিনিই হবেন দেশটিতে প্রথম দলিত হিন্দু নারী সাংসদ৷ খবর দ্য হিন্দুর।

পাকিস্তানে এর আগে বেশ কয়েকজন হিন্দু ব্যক্তি গুরুত্বপূর্ণ পদে আসীন হয়েছিলেন৷ পাকিস্তানের প্রথম আইনমন্ত্রী ছিলেন যোগেন্দ্রনাথ মণ্ডল৷ পরে পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন রানা ভগবান দাস।

--------------------------------------------------------
আরও পড়ুন: গরিবের বন্ধু মমতার সম্পত্তি কত জানেন?
--------------------------------------------------------

এদিকে সিন্ধু প্রদেশের প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসির শাহ বলেছেন, বিরোধী পাকিস্তান পিপলস পার্টি আগামী ৩ মার্চ সিনেট নির্বাচনে কৃষ্ণা কুমারীকে ভোট দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছে।

নিজের প্রতিক্রিয়ায় উচ্ছ্বসিত কৃষ্ণা কুমারী বলেছেন, আমি খুব আনন্দিত। কেননা আমার পরিবার খুব গরিব। তাই আইনপ্রণেতা হওয়ার কথা আমি স্বপ্নেও ভাবতে পারিনি।

পাকিস্তানে সাধারণত অভিজাত ব্যক্তিদেরই প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়৷ কিন্তু এই প্রথম পাকিস্তানের এক সংখ্যালঘু সম্প্রদায়ের দরিদ্র নারীকে নির্বাচনে লড়ার টিকিট দেয়া হয়েছে৷

১৯৭৯ সালে পাকিস্তানের সিন্ধু প্রদেশে জন্মগ্রহণ করেন কৃষ্ণা৷ তিনি ও তার ভাই পিপিপির রাজনীতির সঙ্গে যুক্ত৷ ২০১৩ সালে তিনি সিন্ধু বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
এমপি একরামুলের শাস্তি দাবি জেলা আ.লীগের
বগুড়ায় হিট স্ট্রোকে নারীর মৃত্যু
কেএনএফের আরও ৩ নারী সহযোগী গ্রেপ্তার
X
Fresh