• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

সিরিয়ায় ইসরায়েলের পাল্টা হামলা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৬ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১১
সিরিয়ার প্রতিরক্ষা ক্যাম্প এবং দেশটিতে থাকা ইরানি লক্ষ্যস্থলগুলোতে ব্যাপক বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। সিরীয় সেনাবাহিনীর গোলার আঘাতে ইসরায়েলি যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার জবাবে এই হামলা চালালো তেল আবিব।

দেশটির সেনাবাহিনী বলছে, তারা এরইমধ্যে সিরিয়ার তিনটি প্রতিরক্ষা ব্যবস্থা ক্যাম্প এবং সেখানে ইরানের চারটি লক্ষ্যবস্তুসহ সব মিলিয়ে ১২টি স্থানে হামলা চালিয়েছে। এতে দুই পক্ষের মধ্যে বিদ্যমান উত্তেজনা ক্রমে আরও তীব্রতর হয়ে উঠেছে।

এর আগে শনিবার সকালে সিরিয়া থেকে ছোঁড়া গোলার আঘাতে ইসরায়েলের হারদুফে ভূপাতিত হয় ইসরায়েলের যুদ্ধবিমান এফ-ফোরটিন। ভূপাতিত হলেও দুই পাইলট প্রাণে বেঁচে যান। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

কয়েকদিন আগেও সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলের কয়েকটি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম হয়।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘সৌদি নারীদের ধর্মীয় পোশাক পরা জরুরি না’
--------------------------------------------------------

১৯৮২ সালে লেবানন যুদ্ধের পর এটিই সবচেয়ে ভয়াবহ হামলা বলে দাবি করেছে তেল আবিব। তবে এতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে কিছু বলা হয়নি।

বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদদাতা বলছেন, সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা নতুন কিছু নয়। তবে বিমান ভূপাতিত করার পর উত্তেজনা আরও বেড়েছে।

এদিকে শনিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তিনি বলেছেন, ইসরাইল শান্তি চায়। তবে আমাদের বিরুদ্ধে কোনো হামলা বা সিরিয়ায় আমাদের বিরুদ্ধে ইরানের অবস্থান সহ্য করা হবে না।

আরও পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়