• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

একদিনেই কোটিপতি পুরো গ্রাম!

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৫০
ছবি: প্রতীকী

অরুণাচল প্রদেশ ও ভুটান সীমান্তের কাছে প্রত্যন্ত গ্রাম বোমজা। গতকাল বৃহস্পতিবার কোটিপতি বনে গেছে ওই গ্রামের সব মানুষ। দিল্লির কাছে সোনপতের রাধাধনা আগে ‘কোটিপতিদের গ্রাম’ বলে পরিচিত ছিল। কিন্তু সেখানে ধনীদের পাশাপাশি আছে প্রায় ২০০ ভূমিহীন দলিত পরিবার। তবে ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, বোমজার শতভাগ পরিবারই এখন কোটিপতি। খবর হিন্দুস্তান টাইমসের।

অরুণাচলের তাওয়াং জেলায় অবস্থিত বোমজা। চীন সীমান্তের কাছে তাওয়াংয়ে সেনা ঘাঁটি মজবুত করার পরিকল্পনা ভারতীয় সেনাবাহিনীর অনেক দিনের। ‘তাওয়াং গ্যারিসন’ তৈরির জন্য অনেক দিন ধরেই জমি চাইছিল সেনাবাহিনী। কিন্তু তাওয়াং চু নদীর পাশে, ভুটান সীমান্তের দিক থেকে তৃতীয় গ্রাম বোমজার বাসিন্দারা জমি দিতে রাজি হচ্ছিলেন না।

কারণ বোমজার বাসিন্দাদের কাছে পাহাড়, জমি ‘পবিত্র সম্পদ’। তবে প্রশাসন তাদের বোঝাতে শুরু করে, পাহাড়ের মালিকানা ধরে রেখে মনে শান্তি থাকলেও আয় হচ্ছে না। তাই প্রায় ২০০ একর জমি দেশের নিরাপত্তার স্বার্থে দিয়ে দেওয়াই ভালো। ভালো দাম পাওয়া যাবে।

তাওয়াংয়ের জেলা শাসক সাং ফুন্টসক বলেন, প্রায় ছয় বছর আলাপ-আলোচনার পর শেষপর্যন্ত রাজি হয়েছে বোমজাবাসী। প্রতিরক্ষামন্ত্রী জমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ প্যাকেজ মঞ্জুর করেছেন।