• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সিদ্ধান্ত থেকে সরে এলো মালদ্বীপের সুপ্রিম কোর্ট

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৪

মালদ্বীপে রাজনৈতিক সঙ্কট নাটকীয় মোড় নিয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট নয়জন রাজনৈতিক বন্দিকে মুক্তি দিয়ে যে রায় দিয়েছিল এখন সেটি থেকে সরে এসেছেন তারা। প্রধান বিচারপতিসহ দুই বিচারকের গ্রেপ্তারের দুইদিন পর সুপ্রিম কোর্ট তাদের অবস্থান পরিবর্তন করলেন। খবর চ্যানেল নিউজ এশিয়া, বিবিসির।

পাঁচ বিচারপতির ওই বেঞ্চের বাকি তিন বিচারপতি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘প্রেসিডেন্টের উদ্বেগের কারণে’তারা এই আদেশ বাতিল করছেন।

সোমবার প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাইদ ও আরেক বিচারপতি আলি হামিদকে গ্রেপ্তারের নির্দেশ দেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: অভিবাসী যাচাই-বাছাই কেন্দ্র চালুর নির্দেশ ট্রাম্পের
--------------------------------------------------------

পরে মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে ইয়ামিন বলেন, ওই বিচারকদের বিরুদ্ধে তদন্তের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। আমার বিরুদ্ধে ‘সামরিক অভ্যুত্থান চেষ্টার’তদন্তের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে মালদ্বীপের বিরোধী দলগুলো দেশটিতে সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।

গেলো ১ ফেব্রুয়ারি মালদ্বীপের সুপ্রিম কোর্ট সন্ত্রাসবাদের মামলায় সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ আরও আট রাজনীতিককে তাৎক্ষণিক মুক্তি দেয়ার নির্দেশ দেন। একইসঙ্গে তাদের বিরুদ্ধে চলমান মামলা পুনরায় শুরু করার নির্দেশ আদালত। তবে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আদালতের এই আদেশ মানতে অস্বীকৃতি জানান। এরপরই দেশটিতে পার্লামেন্ট সিলগালা, পুলিশ প্রধানকে বরখাস্ত, রাজনীতিক গ্রেপ্তার, প্রধান বিচারপতিসহ দুই বিচারপতি গ্রেপ্তার ও জরুরি অবস্থা জারির মতো ঘটনা ঘটে।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
যুক্তরাষ্ট্র সফরে গেলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান
যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধান বিচারপতি
X
Fresh