• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

তারকাদের মুখজুড়ে অনলাইনে ছড়াচ্ছে ভুয়া পর্ন

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২৪

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনলাইনে এক ধরনের পর্ন ভিডিও ব্যাপকভাবে ছড়াতে শুরু করেছে, যেখানে কোনো একজন অভিনেত্রীর মাথা আরেক নারীর দেহে বসিয়ে দেয়া হয়েছে। একে বলা হচ্ছে ‘ডিপ ফেক।’ পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়েছে যে জিফিক্যাট নামের একটি ইমেজ হোস্টিং সাইট এসব ভিডিও মুছে দেবার কাজে নেমেছে। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটি বলছে, তারা এরকম অনেক ‘আপত্তিকর’ ভিডিও ইন্টারনেট থেকে মুছে দিয়েছে। খবর বিবিসির।

নাটালি পোর্টম্যান, নাটালি ডোরমার, এমা ওয়াটসন ও আরিয়ানা গ্র্যান্ডের মতো তারকার মুখ আরেকজনের ঘাড়ে বসিয়ে দিয়ে তৈরি করা পর্ন ভিডিও ইন্টারনেটে এসেছে। আবার কেউ ব্যবহার করছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেহারা।

এমনকি সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প, প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটনের চেহারাজুড়ে দিয়েও এরকম ভিডিও বানানো হয়েছে।

এধরনের ভুয়া ভিডিও তৈরির এক নতুন প্রযুক্তি এখন সহজপ্রাপ্য হয়ে যাওয়ায় এমনটা হয়েছে। এর ফলে এখন মানুষজন তাদের যৌন কল্পনাকে ‘বাস্তবে’ পরিণত করে তা ইন্টারনেটে ছড়িয়ে দিতে পারছে। এতে অনেক সময় ব্যবহার করা হচ্ছে ফেকঅ্যাপ নামের একটি সফটওয়্যার।