• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন ৯ ফেব্রুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৩ | আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৭
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ২ দিনের সফরে ৯ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ঢাকা সফর করেন।

এ সফরে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি যুক্তরাজ্যে কার্গো অবরোধ তুলে নেয়ার বিষয়টির চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলে ধারণা করছেন কূটনীতিকরা। এছাড়া ব্রেক্সিট ও ভিসা বিষয়টি নিয়েও গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও বরিস জনসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: বাংলাদেশি হত্যায় ব্রিটিশ নাগরিক দোষী সাব্যস্ত
--------------------------------------------------------

সূত্র জানায়, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে আছে। তারা জোরালো ভূমিকাও রেখেছে।

এ প্রসঙ্গে এক সরকারি কর্মকর্তা বলেন, ২৫ আগস্ট রাখাইনে নতুন করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হওয়ার ৫ দিনের মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাখাইন নিয়ে আলোচনার আহ্বান করলে যুক্তরাজ্য ব্যাপক আগ্রহ দেখায়।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে অভিবাসন সংক্রান্ত কোনো জটিলতা না থাকলেও বাংলাদেশিদের ভিসা পাওয়ার ক্ষেত্রে যে সমস্যা হচ্ছে, সেটি এ সফরে পররাষ্ট্রমন্ত্রী জনসনকে জানানো হবে।

এ প্রসঙ্গে এক সরকারি কর্মকর্তা বলেন, বর্তমানে ভিসা দেয়ার হার কম। তারা অনেক সময় নিচ্ছে। আমাদের পক্ষ থেকে বলা হবে, আমাদের ছাত্ররা যেন অবাধে যুক্তরাজ্যে পড়তে যেতে পারে।

আরও পড়ুন: 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়