• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অবৈধ ১৮ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার পরিকল্পনা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০১৮, ০৯:০৯

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অবস্থান করছে এমন ১.৮ মিলিয়ন বা ১৮ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার একটি পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। প্রতিবেশী মেক্সিকোর সীমান্তে প্রাচীর নির্মাণে অর্থ বরাদ্দ দিতে আইনসভা কংগ্রেসের সম্মতির বিনিময়ে অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দিতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।

রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে বৃহস্পতিবার এক কনফারেন্স কলে হোয়াইট হাউসের এই অভিবাসন পরিকল্পনার কথা জানান প্রেসিডেন্ট ট্রাম্পের জ্যেষ্ঠ একজন সহযোগী। আগামী ২৯ জানুয়ারি সোমবার এ সংক্রান্ত বিল কংগ্রেসে উত্থাপনের কথা রয়েছে। বিলে ওই সীমান্ত প্রাচীর নির্মাণের জন্য আড়াই হাজার কোটি ডলার বরাদ্দ চাওয়া হবে। অবশ্য গত সপ্তাহেই ডেমোক্র্যাট নেতা চাক শুমার প্রাচীর নির্মাণে অর্থায়নের বিরোধিতা করার ঘোষণা দেন।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় থেকেই অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার কথা বলে আসছেন ট্রাম্প। অন্যদিকে, ডেমোক্র্যাটরা অভিবাসীদের বিরুদ্ধে নির্বিচারে কোনও পদক্ষেপ নেয়ার বিরোধী। এ ইস্যুতে ট্রাম্প প্রশাসনের সঙ্গে ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের দীর্ঘদিন ধরে টানাপড়েন চলছে। ২০১৫ সালের এক হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী ১ কোটি ১০ লাখ।

ট্রাম্পের ওই অভিবাসন পরিকল্পনা অনুযায়ী, ১৮ লাখ অবৈধ অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দানে ১০ থেকে ১২ বছরের একটি রূপরেখা তৈরি করা হয়েছে। ওই অভিবাসীদের মধ্যে রয়েছে প্রায় সাত লাখ ‘ড্রিমার’, যারা ছোটবেলায় অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ করেছিল। তারা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাভাইলস (ডাকা) কর্মসূচির অধীনে প্রত্যাবাসন থেকে রেহাই পেয়ে আসছে। বাকি ১১ লাখ হচ্ছে ‘ডাকা’র জন্য আবেদন করেনি, কিন্তু এর আওতাভুক্ত হওয়ার যোগ্য এমন অভিবাসী।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় ৫ কোটি টাকার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস  
চাঁদপুর লঞ্চঘাটে ৩০ অবৈধ স্থাপনা উচ্ছেদ
গৃহবধূ হত্যা মামলার ৩ পরিকল্পনাকারী ঢাকায় গ্রেপ্তার
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক এমপি ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা 
X
Fresh