• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভুয়া সংবাদ নিয়ে সাবধান করলেন পোপ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৮, ২১:৪৩

ভুয়া সংবাদ নিয়ে সাবধান করলেন ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ভুয়া সংবাদ ও ভুয়া তথ্য ছড়িয়ে দেয়ার প্রবণতাকে বাইবেলে বর্ণিত সাপের সঙ্গে তুলনা করেছেন তিনি। বুধবার পোপ ফ্রান্সিস বিশ্ব যোগাযোগ দিবসকে সামনে রেখে দেয়া এক বাণীতে একথা বলেন। খবর সিএনএন।

পোপ বাণীতে বলেন, সত্যসন্ধানী মানসিকতাই কেবল পারে ভুয়া সংবাদ বন্ধ করতে পারে। সংবাদ ও তথ্য প্রকাশে সাংবাদিকদের সত্যনিষ্ঠার ওপর জোর দিতে বলেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন: পশুখাদ্য কেলেঙ্কারিতে লালু প্রসাদের কারাদণ্ড
--------------------------------------------------------

তিনি আরও বলেন, মানুষের আদিম পাপের যে বিয়োগান্ত ইতিহাস শুরু হয়েছিল ভুয়া সংবাদ বা মিথ্যা প্রকাশের মধ্য দিয়ে তা পবিত্র গ্রন্থ বাইবেলের ‘বুক অব জেনেসিস’-এ উল্লেখ আছে। সেখানে সর্পরূপী শয়তান আদি মানবী ইভের (হাওয়া) কাছে মিথ্যা বলে তাকে নিষিদ্ধ ফল (গন্ধম) ভক্ষণে প্রলুব্ধ করেছিল।

দ্রুত গতিমান ডিজিটাল বিশ্বও বাইবেল-বর্ণিত সর্পের মতোই ভুয়া তথ্য ও মিথ্যা সংবাদ ছড়িয়ে দেয়ার কাজে সহায়ক ভূমিকা পালন করছে। প্রযুক্তি কখনও কখনও আবির্ভূত হচ্ছে শয়তানের ভূমিকায়।

পোপ ফ্রান্সিসের ভাষায়, ভুয়া সংবাদ ছড়িয়ে বিশেষ উদ্দেশ্য সাধন, রাজনৈতিক প্রভাব বিস্তার ও রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করা যেমন সম্ভব, সেই সঙ্গে কায়েমি অর্থনৈতিক স্বার্থ উদ্ধারও সম্ভব।

আরও পড়ুন:

এপি/এএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’
ঈদের নামাজ শেষে সাকিবকে দেখে ভুয়া ভুয়া স্লোগান
স্বাস্থ্যমন্ত্রীকে মেসেজ, ভুয়া রাষ্ট্রপতি গ্রেপ্তার
ভুয়া ডিগ্রি-অভিজ্ঞতায় বিসিএস কর্মকর্তা, অতঃপর...
X
Fresh