• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হাসতে হাসতেই ১০ জনের মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৭:৩১

হাসতে হাসতেই ১০ জনের মৃত্যু। বিষয়টি বিস্ময়কর হলেও বিশ্বে অন্তত দশটি এরকম ঘটনা ঘটেছে। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

চিকিৎসকরা পরামর্শ দেন সুস্থ থাকতে প্রাণ খুলে হাসুন। যার কারণে আজকাল লাফিং ক্লাবেরও চল হয়েছে। কিন্তু সত্যি প্রাণখোলা হাসি যখন আসে, তখন তা চেপে রাখা খুব কঠিন। চেপে রাখার দরকারও নেই। কিন্তু হাসির কারণে মৃত্যুও হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বিশ্বে অন্তত দশটি এরকম ঘটনা ঘটেছে। যেখানে হাসির কারণে মৃত্যু হয়েছে। রিপোর্টটিতে একটি নমুনাও তুলে ধরা হয়েছে। দামিওন নামে এক আইস বিক্রেতার কথা বলা হয়েছে। যিনি প্রায় দু মিনিট হাসার পর হঠাৎ নিশ্চল হয়ে গিয়েছিলেন। তার স্ত্রী জানান, হাসতে হাসতেই মৃত্যু হয়েছে তার।

--------------------------------------------------------
আরও পড়ুন: বিশ্বের প্রথম দ্বিমুখী গাড়ি ইন্দোনেশিয়ায়!
--------------------------------------------------------

চিকিৎসকরা বলছেন, এই ঘটনা অবাস্তব কল্পনা নয়। বরং সত্যিই ঘটতে পারে এমনটি। কেননা হুট করে অতিরিক্ত হাসির কারণে হৃদযন্ত্র বন্ধ হয়ে যেতে পারে। বন্ধ হতে পারে মস্তিষ্কের ক্রিয়া। চিকিৎসার পরিভাষায় ক্যাটাপ্ল্যাক্সি নামে একটি শব্দ আছে। যেখানে মানুষ পুরোপুরি সজ্ঞানে থাকেন।

কিন্তু হাসির কারণে মানুষ নিজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ফলে মানুষ বুঝতে পারেন, ক্ষতি হচ্ছে, কিন্তু তা বন্ধ করতে পারেন না। ফলে মৃত্যুবরণ ছাড়া আর কোনও উপায় থাকে না। হাসি যতই ভাল হোক, এই নিয়ন্ত্রণ হাতের বাইরে চলে গেলে যে কোনও বিপদ ডেকে আনতে পারে।

হাসুন। প্রাণ খুলেই হাসুন। কিন্তু প্রাণ যেন না যায়, সে খেয়ালও রাখুন।

আরও পড়ুন:

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh